ঢাকা, রবিবার, ১৬ আশ্বিন ১৪২৯, ০২ অক্টোবর ২০২২, ০৫ রবিউল আউয়াল ১৪৪৪

চট্টগ্রাম প্রতিদিন

রাঙ্গুনিয়ায় সাড়ে ৩ একর সরকারি খাসজমি উদ্ধার 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৮ ঘণ্টা, আগস্ট ১১, ২০২২
রাঙ্গুনিয়ায় সাড়ে ৩ একর সরকারি খাসজমি উদ্ধার  ...

চট্টগ্রাম: নানান ভাবে বেদখল হওয়া রাঙ্গুনিয়ার ৩ একর ১৮ শতক সরকারি খাসজমি উদ্ধার করেছে প্রশাসন। যার বাজারমূল্য প্রায় ২ কোটি টাকা।

জমিগুলোতে আশ্রয়ণ প্রকল্পের আওতায় ঘর নির্মাণ করার পরিকল্পনা রয়েছে।

উপজেলা প্রশাসন ও উপজেলা রাজস্ব প্রশাসনের অভিযানে এসব জমিতে দীর্ঘদিন ধরে অবৈধভাবে গড়ে তোলা স্থাপনা গুঁড়িয়ে দিয়ে সেখানে লাল পতাকাসহ সাইনবোর্ড লাগিয়ে দেওয়া হয়।

উপজেলা প্রশাসন জানায়, রাঙ্গুনিয়া উপজেলার কাউখালী ইউনিয়িনের ডেমিরছড়া নামক স্থানে ৩৭ শতক, চট্টগ্রাম-রাঙ্গুনিয়া হাইওয়ের পাশে জঙ্গল পোমরায় ৯৪ শতক, ঘাগড়া ইউনিয়নের দক্ষিণ নিশ্চিন্তপুর এলাকায় ২৭ শতক, টিসিহাট এলাকার গুমাই ঝিলে ৪০ শতক এবং শিলক ইউনিয়নের জঙ্গল সরফভাটায় ১ একর ২০ শতক খাস জায়গাসহ মোট ৩ একর ১৮ শতক খাসজমি উদ্ধার করা হয়। গত ৫ ও ৯ আগস্ট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আতাউল গনি ওসমানী এসব খাস জায়গা সরেজমিন পরিদর্শন করেন। পরে অবৈধ দখলদার ও স্থাপনা উচ্ছেদের নির্দেশনা দেন। এখন উদ্ধার করা জায়গা সার্ভেয়ার দিয়ে পরিমাপ করে লাল পতাকা দিয়ে চিহ্নিত করা হয়েছে।

সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ জামশেদুল আলম বাংলানিউজকে বলেন, সরকারের পক্ষে খাসজমির কাস্টডিয়ান হিসেবে গত জুলাই মাসে যোগদান পরবর্তী সময় থেকে বিভিন্ন ইউনিয়নে অবৈধ দখলে থাকা খাসজমি চিহ্নিত করতে সংশ্লিষ্ট ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তাদের অফিস আদেশ জারি করি। উদ্ধারকৃত জায়গাগুলোতে গৃহহীন-ভূমিহীন পরিবারের পুনর্বাসনের জন্য প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের আওতায় ঘর নির্মাণ করার পরিকল্পনা রয়েছে।  

বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, আগস্ট ১১, ২০২২
বিই/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa