ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

‘আধ্যাত্মিক দিক থেকে কবি নজরুলের চিন্তা ছিল উঁচুমানের’

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৭ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০২২
‘আধ্যাত্মিক দিক থেকে কবি নজরুলের চিন্তা ছিল উঁচুমানের’ ...

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: আধ্যাত্মিক দিক থেকে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের চিন্তা ছিল অত্যন্ত উঁচুমানের। তাঁর সাহিত্য বিশ্লেষণে আস্তিক্যবাদিতার প্রমাণ পাওয়া যায়।

তিনি ধর্মকে হৃদয়ে ধারণ করতে পেরেছিলেন বলেই অসাম্প্রদায়িক হতে পেরেছেন। তিনি দেখিয়েছেন, একটি ধর্ম কখনও অন্য ধর্মের প্রতি বিদ্বেষ শেখায় না।

কাজী নজরুল ইসলামের ৪৬তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) নজরুল গবেষণা কেন্দ্রের উদ্যোগে আয়োজিত আলোচনা সভায় প্রধান আলোচকের বক্তব্যে এ কথা বলেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. মোহিত উল আলম।

বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১০টায় চবির কলা ও মানববিদ্যা অনুষদের গ্যালারিতে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

নজরুল গবেষণা কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ আনোয়ার সাঈদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার। সঞ্চালনা করেন বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্রের উপস্থাপক মন্দিরা চৌধুরী ও নজরুল গবেষক বাবলা চৌধুরী। স্বাগত বক্তব্য দেন চবি বাংলা বিভাগের সভাপতি অধ্যাপক ড. তাসলিমা বেগম।

চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার বলেন, জাতীয় কবি নজরুল ইসলামের কথা চিন্তা করলেই আমার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কথা মনে পড়ে। আমার মনে হয় কবি নজরুল ও বঙ্গবন্ধু একইসূত্রে গাঁথা। কাজী নজরুল ইসলাম যেমন সমাজের শোষিত শ্রেণির পক্ষে লেখালেখি করেছিলেন, ঠিক একইভাবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানও সমাজের শোষিত শ্রেণির পক্ষে ও শোষককের বিরুদ্ধে আজীবন সংগ্রাম করেছেন।  

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চবি উপ-উপাচার্য অধ্যাপক বেণু কুমার দে এবং কলা ও মানববিদ্যা অনুষদের ডিন অধ্যাপক ড. মাহবুবুল হক। এছাড়া চবির ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক এসএম মনিরুল হাসান, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. সেলিনা আখতার, অধ্যাপক ড. সেকান্দর চৌধুরী, অধ্যাপক ড. মোহাম্মদ মহীবুল আজিজ এবং অধ্যাপক ড. সুকান্ত ভট্টাচার্য উপস্থিত ছিলেন।

আলোচনা সভা শেষে দুপুর ১টায় চবি সংগীত বিভাগের শিক্ষার্থীদের পরিবেশনায় অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক পর্ব।  

বাংলাদেশ সময়: ১৪৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ০৮, ২০২২
এমএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।