ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

দুর্বার তারুণ্যের ব্যতিক্রমী কার্যক্রম ‘আমরা মালি’

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০২২
দুর্বার তারুণ্যের ব্যতিক্রমী কার্যক্রম ‘আমরা মালি’ ...

চট্টগ্রাম: ‘আমার যত্নে, আমার গাছ’ স্লোগান সামনে রেখে জনপ্রিয় সামজিক সংগঠন দুর্বার তারুণ্য ‘আমরা মালি’ নামের একটি ব্যতিক্রমী কার্যক্রম উদ্বোধন করেছে।

বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) মীরসরাই উপজেলাধীন মঘাদিয়া ইউনিয়নে শতাধিক বৃক্ষরোপণের মাধ্যমে এ কার্যক্রমের উদ্বোধন করেন দুর্বার তারুণ্যের কেন্দ্রীয় সভাপতি মুহাম্মদ আবু আবিদ।

 

প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যোগদান করেন করোনা প্রতিরোধক বুথের উদ্ভাবক ও সাবেক কেন্দ্রীয় যুবলীগ নেতা হেলাল আকবর চৌধুরী বাবর।  

তিনি বলেন, পরিবেশের ভারসাম্য বজায় রাখতে বৃক্ষের কোনো বিকল্প নেই।

তাই গাছ রোপণ ও এর পরিচর্যা উভয়ই গুরুত্বপূর্ণ বিষয়। দুর্বার তারুণ্যের সব ব্যতিক্রমী চিন্তাভাবনাকে আমরা বরাবরই স্বাগত জানাই। এ ধরনের প্রকল্পের মাধ্যমে অনলাইন আসক্ত তরুণরা সমাজ ও দেশ নিয়ে ভাবনায় ব্যস্ত থাকবে। দেশের সামগ্রিক উন্নয়নে তারা নিজেকে সম্পৃক্ত রাখবে। গাছের যত্ন নেওয়ার বিষয়ে ‘আমরা মালি’ তো শুধুএকটা দেখানো মাধ্যম। এই মাধ্যমে সবাই গাছের পরিচর্যার বিষয়ে সচেতন হলে সার্থক হবে কর্মসূচি।

মুহাম্মদ আবু আবিদ বলেন, প্রতিবছরই বাংলাদেশে লাখ লাখ বৃক্ষ রোপণ করা হয়। যত্নের অভাবে শেষ পর্যন্ত পরিবেশে টিকে থাকে খুবই কম। পুরো বাংলাদেশে আমাদের সদস্য ও স্বেচ্ছাসেবীর সংখ্যা ৮ হাজার ছাড়িয়েছে। এরই প্রেক্ষিতে দুর্বার তারুণ্য সিদ্ধান্ত নিয়েছে, আমাদের প্রত্যেক সদস্য একটি করে গাছ লাগাবে এবং মালির মতোই সেই গাছের যত্ন নেবে৷ আমরা এই কর্মসূচি চালু করেছি মানে শুধুআমরাই কাজটি করতে পারব এমন ধারণা ভুল। আমাদের কনসেপ্ট হল- গাছ লাগান ও তার পরিচর্যা করুন।  

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দুর্বার তারুণ্যের কেন্দ্রীয় সহ-সভাপতি শেখ মুহাম্মদ আরিফ উল্লাহ চৌধুরী, সাংগঠনিক সম্পাদক মো. জিহাদুল ইসলাম, মো. ইবরাহীম, মো. সাদ্দাম হোসেন, মো. রুবেল, মো. অহিদুল ইসলাম, মো. সামছুদ্দীন, মো. রুমন মিয়া, মো. আজিম উদ্দিন চৌধুরী, মো. মনজুর মোরর্শেদ, মো. সালমান প্রমুখ।

দুর্বার তারুণ্যের মালি নামক প্রজেক্টের আইডিয়াকে ধারণ করে বৃক্ষরোপণ ও তার সঠিক পরিচর্যার মাধ্যমেই আমাদের দেশ তথা বিশ্বকে সবুজায়ন করা সম্ভব বলে মনে করেন উদ্যোক্তারা।

বাংলাদেশ সময়: ১৯৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০২২ 
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।