ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

৩৫৮৫ কোটি টাকা আয় চট্টগ্রাম বন্দরের 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০২২
৩৫৮৫ কোটি টাকা আয় চট্টগ্রাম বন্দরের  চট্টগ্রাম বন্দর।

চট্টগ্রাম: এক বছরে ৩ হাজার ৫৮৫ কোটি টাকা আয় করেছে চট্টগ্রাম বন্দর। এর মধ্যে সরকারের ভ্যাট, কর, উন্নয়ন প্রকল্পের ব্যয়, কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা, সিটি করপোরেশনের পৌরকর ইত্যাদি বাদ দিয়ে নিট আয় হয়েছে ১ হাজার ৭৫ কোটি টাকা।

 

এর আগে ২০২০-২১ অর্থবছরে বন্দরের মোট আয় হয়েছিল ৩ হাজার ৭০ কোটি ৩৬ লাখ টাকা। এর মধ্যে নিট আয় ছিল ৬৯৮ কোটি টাকা।

 

বন্দর মূলত বার্থ, জেটি ভাড়া, কি গ্যান্ট্রি ক্রেন (কিউজিসি) চার্জ, ক্রেন চার্জ, পোর্ট ডিউস, বার্থিং আনবার্থিং, পাইলটিং ফি, টাগবোট ভাড়া, জাহাজে পানি সরবরাহ, কার্গো ল্যান্ডিং চার্জ, শিপিং চার্জ, রিমোভাল চার্জ, স্টোরেজ চার্জ, টার্মিনাল চার্জ, স্টাফিং-আনস্টাফিং চার্জ, ইলেকট্রিক চার্জ, এফডিআর খাতে আয়, বন্দরের জায়গা ও স্থাপনার ভাড়া ইত্যাদি নানা খাতে আয় করে থাকে।

সূত্র জানায়, ২০২১-২২ অর্থবছরে বন্দরের আয় থেকে উন্নয়ন খাতে ব্যয় হয়েছে প্রায় ১ হাজার ৫৭৮ কোটি টাকা। প্রায় ৫৭৬ কোটি টাকা সরকারকে রাজস্ব দেওয়া হয়েছে। ৪২ কোটি টাকা দেওয়া হয়েছে চট্টগ্রাম সিটি করপোরেশনের পৌরকর খাতে। বেতন-ভাতা খাতে ব্যয় হয়েছে প্রায় ১৮০ কোটি টাকা।  

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব মো. ওমর ফারুক বাংলানিউজকে বলেন, এ বছর অন্য বছরের চেয়ে বেশি মুনাফা অর্জন হয়েছে। অর্জিত মুনাফা ব্যয় হবে বন্দরের উন্নয়নে। সরকারি নির্দেশনা অনুযায়ী বন্দরের কেনাকাটা, মেরামত ও রক্ষণাবেক্ষণ কাজে খরচ কমানো হয়েছে। পিসিটি, বে টার্মিনাল, মাতারবাড়ীসহ অনেক প্রকল্পের কাজ চলমান আছে। বন্দরের সক্ষমতা বাড়াতে নতুন নতুন ইক্যুইপমেন্ট সংগ্রহ করা হচ্ছে।  

লয়েডস লিস্টের তালিকায় শীর্ষ ১০০ কনটেইনার হ্যান্ডলিংকারী বন্দরের মধ্যে চট্টগ্রাম বন্দরের অবস্থান ৬৪তম। তিন ধাপ এগিয়েছে আগের বছরের চেয়ে। বছরে গড়ে ১৩ শতাংশ প্রবৃদ্ধি কনটেইনার ও কার্গো হ্যান্ডলিংয়ে প্রবৃদ্ধি ধরে রেখেছে। আইএসপিএস কোড বাস্তবায়নে চট্টগ্রাম বন্দর সন্তোষজনক অবস্থানে আছে। এতে বন্দরের ইমেজ বাড়ছে।  

দেশের প্রধান সমুদ্রবন্দরে ২০২১-২২ অর্থবছরে ৩২ লাখ ৫৫ হাজার ৩৫৮ টিইইউস কনটেইনার হ্যান্ডলিং হয়েছে। এর আগের অর্থবছরে ৩০ লাখ ৯৭ হাজার ২৬৩ টিইইউস (২০ ফুটের একক) কনটেইনার হ্যান্ডলিং করা হয়েছিল। সদ্য বিদায়ী অর্থবছরে চট্টগ্রাম বন্দরে কার্গো হ্যান্ডলিং হয়েছে ১১ কোটি ৮১ লাখ ৭৪ হাজার ১৬০ মেট্রিকটন। এ সময় জাহাজে হ্যান্ডলিং হয়েছে ৪ হাজার ২৩১টি।

বাংলাদেশ সময়: ০৯৪৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০২২
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।