ঢাকা, শনিবার, ২৬ অগ্রহায়ণ ১৪২৯, ১০ ডিসেম্বর ২০২২, ১৫ জমাদিউল আউয়াল ১৪৪৪

চট্টগ্রাম প্রতিদিন

বাংলানিউজে সংবাদ প্রকাশ: বন্ধ হলো চবির হাজার লিটার পানি অপচয় 

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০২২
বাংলানিউজে সংবাদ প্রকাশ: বন্ধ হলো চবির হাজার লিটার পানি অপচয় 

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: কর্তৃপক্ষের উদাসীনতায় প্রতিদিন একটি পানির ট্যাংকি থেকে অপচয় হচ্ছিলো ১২ হাজার ২৪০ লিটার বিশুদ্ধ খাবারের পানি। দীর্ঘদিন ধরে এমন পানি অপচয় হলেও অবশেষে সংবাদ প্রকাশের পর বন্ধ হয়েছে এ পানি অপচয়।

মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) সরেজমিনে গিয়ে দেখা যায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) সোহরাওয়ার্দী হল ক্যাফেটেরিয়ার পেছনের সেই ট্যাংকিতে বসানো হয়েছে একটি ভাসমান সুইচ।  

পানি অপচয় বন্ধ হওয়ায় আশপাশের স্যাঁতস্যাঁতে জায়গাগুলো ইতোমধ্যে শুকিয়েছে। ফলে আগের চেয়ে  পোকামাকড়ের উপদ্রব কমেছে।  

সোহরাওয়ার্দী হল ক্যাফেটেরিয়ার কর্মচারীরা জানান, গত ১৮ সেপ্টেম্বর ট্যাংকিতে একটি ভাসমান সুইচ বসানো হয়। এরপর থেকে পানি পড়া বন্ধ হয়েছে।  

এর আগে গত শনিবার (১৭ সেপ্টেম্বর) বাংলানিউজে ‘চারশ টাকা বাঁচাতে গিয়ে মাসে অপচয় সাড়ে তিন লাখ লিটার পানি’ শিরোনামে একটি সংবাদ প্রকাশিত হলে বিষয়টি দৃষ্টিগোচর হয় বিশ্ববিদ্যালয় কতৃপক্ষের।  

মূলত বিশ্ববিদ্যালয়ের পুরোনো পুলিশ ফাঁড়িতে থাকা দুই পুলিশ সদস্যের জন্য এ ট্যাংকিতে জমা হতো বিশুদ্ধ খাবারের পানি। ট্যাংকিতে একটি ভাসমান সুইচ না থাকায় প্রতি মিনিটে নষ্ট হতো প্রায় সাড়ে ৮ লিটার পানি। সেই হিসেবে গড়ে প্রতি মাসে ৩ লাখ ৬৭ হাজার ২০০ লিটার পানি নষ্ট হতো এ ট্যাংকি থেকে। অপচয় হওয়া এ পানির পুরোটাই বিশ্ববিদ্যালয়ের নিজস্ব পাম্পিং সিস্টেমের মাধ্যমে খাওয়ার উপযুক্ত করে বিশুদ্ধ করা হয়।

বাংলাদেশ সময়: ১৮০২ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০২২
এমএ/টিসি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa