ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

লোহাগাড়ার চার খালে ভাঙন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১০ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০২২
লোহাগাড়ার চার খালে ভাঙন ...

চট্টগ্রাম: লোহাগাড়ার আমিরাবাদ ইউনিয়নে ৪টি খালে ভাঙন দেখা দিয়েছে। এতে বসতঘর, কৃষিজমি, মসজিদ, কবরস্থান ও চলাচলের রাস্তা পানিতে তলিয়ে যাওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।

ইউনিয়নের ২ নম্বর ওয়ার্ডের মধ্য দিয়ে প্রবাহিত ডলু, টংকাবতী, বোয়ালিয়া ও বাইরখাল এর তীর প্রতিনিয়ত ভাঙছে। অবৈধভাবে বালু উত্তোলন, মাটি কাটার কারণে খালের পাড় ভাঙছে বলে অভিযোগ এলাকাবাসীর।

 

ডলুখালের মাস্টার পাড়া সড়ক, টংকাবতী খালের বণিক পাড়া, বোয়ালিয়া খালের রোকেয়া বাপের পাড়া জামে মসজিদ এলাকা ও বাইরখালের মৌলানা পাড়া সংলগ্ন এলাকায় ভাঙনের কবলে পড়েছেন স্থানীয়রা।

বোয়ালিয়া খালের ভাঙনে বিলীন হওয়ার পথে সড়ক। হুমকির মুখে রয়েছে মসজিদ ও কবরস্থান। পশ্চিম আমিরাবাদ রোকেয়ার বরপাড়া এলাকার সড়কেও ভাঙন দেখা দিয়েছে।

প্রায় ৪ কিলোমিটার আমিরাবাদ স্কুল সড়ক দিয়ে সাতকানিয়ার গারাঙ্গিয়া ও বারদোনা এলাকার লোকজনও যাতায়াত করেন। সাম্প্রতিক সময়ের বৃষ্টিতে ভাঙন আরও তীব্র হয়েছে। এতে আতংকের মধ্যে রয়েছেন এলাকাবাসী।  

মাস্টার পাড়া এলাকায় কাটা হচ্ছে ডলুখালের পাড়। ড্রেজার মেশিন দিয়ে উত্তোলন করা হচ্ছে বালু।  

রোকেয়া বড় জামে মসজিদ পরিচালনা কমিটির সভাপতি মোস্তাক আহমেদ জানান, বোয়ালিয়া খালের ভাঙনে চলাচলের রাস্তা, মসজিদ ও প্রাচীন কবরস্থান যেকোনও সময় বিলীন হয়ে যেতে পারে।  

ইউপি সদস্য হোছাইন মুহাম্মদ শারপু জানান, ভাঙন রোধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে আবেদন করা হয়েছে।  

লোহাগাড়া উপজেলা পরিষদ চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) এম. ইব্রাহিম কবির বলেন, ভাঙনরোধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

লোহাগাড়া উপজেলা প্রকৌশলী ইফরাদ বিন মুনীর জানান, ভাঙনকবলিত সড়কটি পরিদর্শন করেছি। এ ব্যাপারে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১২০০ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০২২
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।