ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

বে টার্মিনালের মাস্টারপ্ল্যান নিয়ে মতবিনিময় করলো বন্দর কর্তৃপক্ষ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০২২
বে টার্মিনালের মাস্টারপ্ল্যান নিয়ে মতবিনিময় করলো বন্দর কর্তৃপক্ষ বক্তব্য দেন চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এম শাহজাহান।

চট্টগ্রাম: বহুল প্রত্যাশিত বে টার্মিনালের মাস্টারপ্ল্যান নিয়ে স্টেক হোল্ডার, বন্দর ব্যবহারকারী ও জনপ্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় সভা করেছে বন্দর কর্তৃপক্ষ। বিদেশি কনসালটেন্ট প্রতিষ্ঠান ‘কুনহুয়া’ ও ‘দাই’ এ মাস্টারপ্ল্যান তৈরি করেছে।

 

বুধবার (২১ সেপ্টেম্বর) দুপুরে  বন্দরের শহীদ মো. ফজলুর রহমান মুন্সী অডিটোরিয়ামে গুরুত্বপূর্ণ সভাটি অনুষ্ঠিত হয়।  

সভায় জানানো হয়, বে টার্মিনাল নির্মাণকাজের ঠিকাদার চূড়ান্ত হবে ২০২৩ সালের জানুয়ারিতে।

এরপর প্রকল্পের ডিটেইল প্রজেক্ট প্ল্যান চূড়ান্ত করে নির্মাণকাজ শুরু হবে। ২০২৫ সালে নির্মাণকাজ শেষ করার আশা সংশ্লিষ্টদের।  

বে টার্মিনাল নির্মাণে ইতোমধ্যে ৬৮ একর ভূমি অধিগ্রহণের কাজ সম্পন্ন হয়েছে উল্লেখ করে বন্দর চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এম শাহজাহান বলেন, বাকি জমি বে টার্মিনালের জন্য দিতে সরকার নীতিগত সিদ্ধান্ত নিয়েছেন। এখন ভূমি মন্ত্রণালয়, এরপর প্রধানমন্ত্রীর অনুমোদনের পর সেটি চূড়ান্ত করা হবে।  

সভায় ভবিষ্যতে যানবাহনের সংখ্যা বৃদ্ধির বিষয় মাথায় রেখে প্রয়োজনীয় সড়ক প্রশস্তকরণ কিংবা উড়াল সড়ক নির্মাণের প্রস্তাব দেওয়া হয়।  

সূত্র জানায়, বে-টার্মিনাল প্রকল্পে একটি মাল্টিপারপাস টার্মিনালটি নির্মাণ করবে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ। এ টার্মিনালে জেটি থাকবে ৬টি। বাকি দুটি টার্মিনাল বিদেশি প্রতিষ্ঠানকে পাবলিক-প্রাইভেট পার্টনারশিপের (পিপিপি) মাধ্যমে বরাদ্দ দেওয়া হবে। বে-টার্মিনালে মোট ১৩টি জেটি থাকবে। এ টার্মিনালে মাল্টিমোডাল কানেকটিভিটি সুবিধা থাকবে।  

বে-টার্মিনালে একটি ১২২৫ মিটার দীর্ঘ কনটেইনার টার্মিনাল, একটি ৮৩০ মিটার দীর্ঘ কনটেইনার টার্মিনাল ও একটি ১৫০০ মিটার দীর্ঘ মাল্টিপারপাস টার্মিনাল নির্মিত হবে। এই তিন টার্মিনালের মোট দৈর্ঘ্য ৩ দশমিক ৫৫ কিলোমিটার।  

বে-টার্মিনাল প্রকল্পের পরিকল্পনা প্রণয়ন এবং চট্টগ্রাম বন্দরের অধীনে মাল্টিপারপাস টার্মিনালের বিস্তারিত প্রকৌশল নকশা, ড্রইং ও প্রাক্কলনে পরামর্শক সেবার জন্য কুনহোয়া ইঞ্জিনিয়ারিং অ্যান্ড কনসাল্টিং কোম্পানি লিমিটেড-ডি ওয়াই (দাই) ইঞ্জিনিয়ারিং কোম্পানি যৌথভাবে কাজ করছে। দক্ষিণ কোরিয়ার যৌথ প্রতিষ্ঠান প্রকল্পের মহাপরিকল্পনা প্রণয়নের সঙ্গে বে-টার্মিনাল নির্মাণকাজের তদারকিও করবে।

বর্তমানে জোয়ার-ভাটা নির্ভর চট্টগ্রাম বন্দরের জেটিতে গড়ে প্রতিদিন চার ঘণ্টায় সর্বোচ্চ ৯ দশমিক ৫ মিটার ড্রাফটের এবং সর্বোচ্চ ১৯০ মিটার দৈর্ঘ্যের জাহাজ ভিড়তে পারে। তবে বে-টার্মিনালে রাত-দিন ২০০ মিটার দৈর্ঘ্যের ও ১০ মিটার ড্রাফটের জাহাজ ভিড়তে পারবে। এতে বন্দরে জাহাজের গড় অবস্থান সময় যেমন কমবে তেমনি কনটেনার ও কার্গো হ্যান্ডলিং দ্রুততর হবে।  

বাংলাদেশ সময়: ২১৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০২২
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।