ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

বেড়েছে আদা ও ডিমের দাম, স্বস্তি নেই সবজির বাজারে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০২২
বেড়েছে আদা ও ডিমের দাম, স্বস্তি নেই সবজির বাজারে ...

চট্টগ্রাম: এক সপ্তাহের ব্যাবধানে আবারও বেড়েছে ডিমের দাম। কমেনি সবজির দামও।

এছাড়া মুরগি, মাছ ও চালের বাজার চড়া।

শুক্রবার (২৩ সেপ্টেম্বর) নগরের বিভিন্ন বাজার ঘুরে এমন চিত্র দেখা গেছে।

ডিম ডজনে ১০ টাকা বৃদ্ধি পেয়েছে। এর আগে পাইকারি বাজারে ডিম বিক্রি হয়েছে ডজন প্রতি ১২৫-৩০ টাকায়। পাইকারিতে এখন বিক্রি হচ্ছে ১৪০ টাকা। খুচরা বাজারে বিক্রি হচ্ছে ১৫০ টাকায়।  

নগরের কাজীর দেউড়ি বাজারের পাইকারি দোকানদার আবুল হোসেন বাংলানিউজকে বলেন, গত সপ্তাহে ডজন প্রতি ১২৫-৩০ টাকায় ডিম বিক্রি করেছি। কিন্তু এখন বিক্রি করছি ১৪০ টাকায়। খুচরা বাজারে বিক্রি হচ্ছে প্রতি ডজন ১৫০ টাকায়। হাঁসের ডিম ১৯০ থেকে ২১০ টাকা ও দেশি মুরগির ডিম ২১০ টাকায় বিক্রি হচ্ছে।

এদিকে সপ্তাহের ব্যবধানে বেড়েছে আদার দামও। আদা কেজিতে ৫০ থেকে ৬০ টাকা বেড়ে এখন ১৭০ থেকে ১৮০ টাকায় বিক্রি হচ্ছে। দেশি আদার দামও কেজিতে ২০ থেকে ৩০ টাকা বেড়েছে। আমদানি করা রসুন কেজিতে ২০ টাকা বেড়ে এখন ১৩০ থেকে ১৪০ টাকা। অন্যদিকে দেশি রসুন কেজিতে ৮০ থেকে ৯০ টাকায় বিক্রি হচ্ছে।  

চালের দাম এখনো চড়া। মোটা চাল ব্রি-২৮ বিক্রি হচ্ছে ৫৫ থেকে ৬০ টাকা, চিকন চাল ৭৫ টাকা ও নাজিরশাইল কেজি ৮০ থেকে ৮৫ টাকা।

সবজির বাজারে প্রতি কেজি শসার দাম ৮০ টাকা। প্রতি কেজি পটল ৬০ টাকা, ঢেঁড়স ৭০ টাকা ও চিচিঙ্গা বিক্রি হচ্ছে ৬০ টাকায়। করলা ৮০ টাকা ও বরবটি ৮০ টাকায় বিক্রি হচ্ছে। এ ছাড়া প্রতি কেজি আলু ৩৫ থেকে ৪০ টাকা, বেগুন ৮০ থেকে ১০০ টাকায় বিক্রি হচ্ছে।

কাজীর দেউড়ি বাজারে ১৬০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে শিম। টমেটো ও গাজর যথাক্রমে ১৪০ ও ১৩০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। ধুন্দল ৬০ টাকা এবং লাউ আকারভেদে ৬০ থেকে ৭০ টাকায় বিক্রি হচ্ছে। মুলা ৬০ টাকা, মিষ্টি কুমড়া ৫০ টাকা এবং পেঁপে ৪০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। প্রতি হালি কাঁচা কলা ৫০ টাকায় বিক্রি হচ্ছে। প্রতি হালি লেবু বিক্রি হচ্ছে ১৫ থেকে ২০ টাকায়।

সপ্তাহ ব্যবধানে কমেছে পেঁয়াজের দাম। খুচরা পর্যায়ে প্রতি কেজি দেশি পেঁয়াজ ৩৫-৪০ টাকায় এবং ভারতীয় পেঁয়াজ ৪৫ টাকায় বিক্রি হচ্ছে। কাঁচা মরিচের দাম কমে প্রতি কেজি বিক্রি হচ্ছে ৮০ টাকায় এবং শুকনো মরিচ ৪০০ থেকে ৪৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

এদিকে প্রতি কেজি খোলা চিনি ৯৫ টাকা, প্যাকেট চিনি ১০০ টাকা এবং লাল চিনি ১০৫ টাকায় বিক্রি হচ্ছে। প্রতি কেজি দেশি মসুরের ডাল ১৩০ টাকা ও ভারতীয় মসুর ডাল ১০০ টাকায় বিক্রি হচ্ছে। এ সপ্তাহে সয়াবিন তেল ১৯৫ টাকা লিটার বিক্রি হচ্ছে।

এ সপ্তাহে ব্রয়লার মুরগির দাম ১৭০ থেকে ১৮০ টাকা, লেয়ার মুরগি ২৭০ থেকে ২৮০ টাকা এবং সোনালি মুরগির দাম ৩০০ থেকে ৩২০ টাকা। বাজারে ৭০০ টাকা কেজি গরুর মাংস এবং ৮০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে খাসির মাংস।

বাংলাদেশ সময়: ১৩০০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০২২ 
বিই/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।