ঢাকা, শুক্রবার, ১৭ অগ্রহায়ণ ১৪২৯, ০২ ডিসেম্বর ২০২২, ০৭ জমাদিউল আউয়াল ১৪৪৪

চট্টগ্রাম প্রতিদিন

সাউদার্ন ইউনিভার্সিটিতে ওয়ার্ল্ড ফার্মাসিস্ট দিবস পালন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০২২
সাউদার্ন ইউনিভার্সিটিতে ওয়ার্ল্ড ফার্মাসিস্ট দিবস পালন ...

নানা আয়োজনে সাউদার্ন ইউনিভার্সিটিতে পালিত হলো ‘ওয়ার্ল্ড ফার্মাসিস্ট দিবস-২০২২’।

দিবসটি উপলক্ষে সেমিনার, আলোচনা সভাসহ বিভিন্ন ধরনের অনুষ্ঠানের আয়োজন করে ফার্মেসি বিভাগ।

এবারের ফার্মাসিস্ট দিবসের মূল প্রতিপাদ্য ছিল ‘ফার্মেসি স্বাস্থ্যকর বিশ্বের জন্য একটি ঐক্যবদ্ধ পদক্ষেপ’।  

রোববার (২৫ সেপ্টেম্বর) সকালে ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাস বায়েজিদ আরেফিন নগরের হলরুমে কেক কেটে অনুষ্ঠান উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক প্রকৌশলী মো. মোজাম্মেল হক।  

উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক এম মহিউদ্দিন চৌধুরী, কোষাধ্যক্ষ ড. শরীফ আশরাফউজ্জামান, বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. আবুল মনসুর চৌধুরী, কলা, সমাজবিজ্ঞান ও আইন অনুষদের ডিন অধ্যাপক ড. শরীফুজ্জামান, ফার্মেসি বিভাগের প্রধান ড. মোহাম্মদ ইব্রাহীম, বিভাগের শিক্ষকবৃন্দসহ শিক্ষার্থীরা।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক প্রকৌশলী মো. মোজাম্মেল হক বলেন, করোনা মহামারিতে ফার্মাসিস্টরা গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন এবং প্রতিনিয়ত তারা অবদান রাখছেন। চারদিকে ভেজাল ওষুধের ছড়াছড়ি। তাই ফার্মাসিস্টদের সতর্ক থাকতে হবে, ভেজাল ওষুধের কারণে যাতে কারও জীবনহানি না হয়। ওষুধের সংরক্ষণ, গুণগতমান, সঠিক ওষুধ নির্বাচন ও ওষুধের যৌক্তিক ব্যবহার নিশ্চিতকরণের জন্য স্বাস্থ্যসেবায় গ্র্যাজুয়েট ফার্মাসিস্টদের অগ্রণী ভূমিকা রাখতে হবে। এসময় তিনি শিক্ষার্থীদের সৎ ও কর্মনিষ্ঠ ফার্মাসিস্ট হিসেবে নিজেদের গড়ে তুলতে পরামর্শ দেন।

বিকেলে অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথি ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক এম মহিউদ্দিন চৌধুরী। ফার্মেসি বিভাগের প্রধান ড. মোহাম্মদ ইব্রাহীম এর সভাপতিত্বে আয়োজিত  হারবাল এবং নিউট্রাসিউটিক্যালস: সুযোগ এবং ভবিষ্যত সম্ভাবনা বিষয়ক সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড এর স্ট্র্যাটেজিক বিজনেস অ্যান্ড ডিজাইন এর প্রধান এম.এম আসাদ উল্লাহ।  

তিনি বলেন, ভেষজ চিকিৎসা আধুনিক চিকিৎসার ভিত্তি। প্রাগৈতিহাসিক কাল থেকে মানুষ প্রাকৃতিক পণ্য যেমন: গাছপালা, প্রাণী, অণুজীব এবং সামুদ্রিক জীবগুলোকে রোগের উপশম এবং চিকিৎসার জন্য ওষুধ হিসেবে ব্যবহার করেছে। নিউট্রাসিউটিক্যালস হল খাদ্য বা খাদ্যের অংশ যা কোনো রোগ প্রতিরোধসহ চিকিৎসা বা স্বাস্থ্যসেবা প্রদান করে। ওষুধ কোম্পানিতে নিউট্রাসিউটিক্যালস একটি নতুন সংযোজন। বাংলাদেশের বিভিন্ন ফার্মাসিউটিক্যাল কোম্পানি ইতিমধ্যে নিউট্রাসিউটিক্যালস নিয়ে যাত্রা শুরু করেছে।  

বাংলাদেশ সময়: ১৫০০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০২২ 
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa