ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

বাল্যবিয়ে বন্ধ করলেন ইউএনও 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৮ ঘণ্টা, অক্টোবর ১২, ২০২২
বাল্যবিয়ে বন্ধ করলেন ইউএনও  প্রতীকী ছবি

চট্টগ্রাম: হাটহাজারী উপজেলায় বাল্যবিয়ে বন্ধ করেছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শাহিদুল আলম।  

মঙ্গলবার (১২ অক্টোবর) দুপুরে কনের মা ও বরের বাবাকে ইউএনওর কার্যালয়ে বাল্যবিয়ের কুফল সম্পর্কে বোঝানোর পর বিয়ের আনুষ্ঠানিকতা থেকে সরে আসেন তারা।

জানা গেছে, হাটহাজারী পৌরসভার ৮ নম্বর ওয়ার্ড দক্ষিণ মিরেরখীল এলাকার এক অপ্রাপ্তবয়স্ক কন্যার বিয়ের আয়োজন চলছিল। খবর পেয়ে তার বাল্যবিয়ে বন্ধ করেন ইউএনও শাহিদুল আলম।

প্রাথমিক শিক্ষা সনদ অনুযায়ী কনের বয়স ১৪ বছর ১০ মাস। মঙ্গলবার রাত ১০টার দিকে উপজেলা নির্বাহী কর্মকর্তা সরেজমিন গিয়ে ঘটনার সত্যতা পান। সব কাগজপত্র ও আশপাশের মানুষের সঙ্গে কথা বলে কনের বয়স সম্পর্কে নিশ্চিত হন তিনি। পরে বুধবার দুপুরে উভয় পক্ষকে নিয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে বৈঠক করেন। সেই বৈঠকে বিস্তারিত শুনানির পর উভয়পক্ষ বিয়ের সিদ্ধান্ত থেকে সরে আসেন। সেই সঙ্গে উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে কনের ১৮ বছর না হওয়া পর্যন্ত বিয়ে দেওয়া থেকে বিরত থাকবেন বলে মুচলেকা দেন।

ইউএনও শাহিদুল আলম বাংলানিউজকে বলেন, পোপন সংবাদের ভিত্তিতে এক অপ্রাপ্তবয়স্ক মেয়েকে বিয়ে দেওয়ার খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করি। পরে ঘটনার সততা পেয়ে বর ও কনে পক্ষকে উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে উপস্থিত হতে বলি। দীর্ঘক্ষণ শুনানি শেষে উভয় পক্ষ বাল্যবিয়ে থেকে সরে আসেন। কনের বয়স ১৮ বছর পূর্ণ না হওয়া পর্যন্ত বিয়ে দেবেন না মর্মে অঙ্গীকার করেন।

এ সময় ৮ নম্বর ওয়ার্ডের সদস্য সালাউদ্দিন মানিক, বর ও কনে পক্ষের অভিভাবক, প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৯৪০ ঘণ্টা, অক্টোবর ১২, ২০২২
বিই/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।