ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

‘বৈশ্বিক অর্থনৈতিক প্রেক্ষাপট: বাংলাদেশের মুক্তির উপায়’ শীর্ষক সম্মেলন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০১ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০২২
‘বৈশ্বিক অর্থনৈতিক প্রেক্ষাপট: বাংলাদেশের মুক্তির উপায়’ শীর্ষক সম্মেলন ছবি: বাংলানিউজ

চট্টগ্রাম: চট্টগ্রাম ব্রাঞ্চ কাউন্সিল (সিবিসি), ইনস্টিটিউট অব কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশ (আইসিএমএবি) এর উদ্যোগে ‘বৈশ্বিক অর্থনৈতিক প্রেক্ষাপট: বাংলাদেশের মুক্তির উপায়’ শীর্ষক বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (২৫ নভেম্বর) র‍্যাডিসন ব্লু চট্টগ্রাম বে ভিউতে দিনব্যাপি এ সম্মেলন অনুষ্ঠিত হয়।

সম্মেলনে বিশেষ অতিথি ছিলেন কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল অব বাংলাদেশ মোহাম্মদ মুসলিম চৌধুরী, আইসিএমএ বাংলাদেশের প্রেসিডেন্ট ও এক্স-ইনডেক্স কোম্পানিজের অ্যাডিশনাল এমডি মামুনুর রশিদ এফসিএমএ এবং আইসিএমএ বাংলাদেশের ভাইস প্রেসিডেন্ট ও ইনফিনিটি গ্রুপ অব কোম্পানিজের চেয়ারম্যান ইমতিয়াজ আলম।  

মোহাম্মদ মুসলিম চৌধুরী বলেন, বৈশ্বিক অর্থনীতি এক অস্থিতিশীল পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছে।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফলে দেশের দ্রব্যমূল্যের বাজারে মুদ্রাস্ফীতি, মুদ্রাবাজারে অস্থিতিশীলতা, শক্তি সম্পদের অনিশ্চয়তা ও অর্থনৈতিক পরিকল্পনা তৈরিতে প্রতিবন্ধকতা ইত্যাদি সমস্যা পরিলক্ষিত হচ্ছে। সুতরাং এসডিজি-২০৩০, পরিকল্পনা-২০৪১ ও ডেল্টা প্ল্যান-২১০০ বাস্তবায়নে উপরোক্ত বিষয়গুলোর উন্নতিতে মনোযোগ দিতে হবে।

চট্টগ্রাম ব্রাঞ্চ কাউন্সিলের চেয়ারম্যান আসাদুর রহমানের সভাপতিত্বে সম্মেলনে উপস্থিত ছিলেন সিবিসি’র সেমিনার ও কনফারেন্স কমিটির চেয়ারম্যান মোহাম্মদ আরিফ এফসিএ, এফসিএমএ। মূল প্রবন্ধ উপস্থাপন করেন আইসিএমএবি’র সাবেক প্রেসিডেন্ট ও শাস্তা অ্যাসেট ম্যানেজমেন্ট লিমিটেড এর ভাইস চেয়ারম্যান আরিফ খান।  

‘বাংলাদেশের অর্থনৈতিক স্থিতিস্থাপকতা ও ঋণ পরিশোধের সক্ষমতা’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন বিডিআরএএল এর সিইও এবং ডিবিসি’র চেয়ারম্যান ড. সৈয়দ আবদুল্লা আল মামুন। আলোচনায় ছিলেন আইসিএমএবি’র কাউন্সিল মেম্বার মো. কাউসার আলম এবং পরিচালনায় ছিলেন ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেড এর ম্যানেজিং ডাইরেক্টর এম সাইফুর রহমান মজুমদার।  

‘সামষ্টিক অর্থনৈতিক সমস্যাসমূহ ও বাংলাদেশের জন্য করণীয়’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন সানেমের নির্বাহী পরিচালক অধ্যাপক ড. সেলিম রায়হান। আলোচনায় ছিলেন আই-ক্যালিপার্স এর প্রেসিডেন্ট ও সিইও  নাজমুল হায়দার এবং পরিচালনায় ছিলেন আইসিএমএবি এর প্রাক্তন প্রেসিডেন্ট ও ক্রেডিট রেটিং ইনফরমেশন অ্যান্ড সার্ভিসেস লিমিটেড এর প্রেসিডেন্ট ও সিইও মুজাফফর আহমেদ।  

সম্মেলনে উচ্চপদস্থ সরকারি কর্মকর্তা, শীর্ষস্থানীয় ব্যাংকার, বিভিন্ন বেসরকারি ও বাণিজ্যিক প্রতিষ্ঠানের নির্বাহী, সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, আইসিএমএবি এর ফেলো ও অ্যাসোসিয়েট মেম্বার এবং চট্টগ্রাম শাখার ছাত্র-ছাত্রীরা উপস্থিত ছিলেন।  

বাংলাদেশ সময়: ১৪৫০ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০২২ 
বিই/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।