ঢাকা, বৃহস্পতিবার, ২০ আষাঢ় ১৪৩১, ০৪ জুলাই ২০২৪, ২৬ জিলহজ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পুঁজিবাজারে সূচকের সঙ্গে কমেছে লেনদেন 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৫ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০২২
পুঁজিবাজারে সূচকের সঙ্গে কমেছে লেনদেন 

ঢাকা: সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (১৮ ডিসেম্বর) পুঁজিবাজারে সূচকের পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, রোববার ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১১ পয়েন্ট কমে ৬ হাজার ২৪৫ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৪ পয়েন্ট বেড়ে এবং ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট কমে যথাক্রমে ১৩৬৮ ও ২২০৪ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৩৪০ কোটি ৪৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ৮৫ কোটি টাকা কমেছে। আগের দিন ডিএসইতে ৪২৫ কোটি ২৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

রোববার ডিএসইতে ৩০৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৩০টি কোম্পানির, কমেছে ৫৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২২১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০টি প্রতিষ্ঠান হলো- ইন্ট্রাকো, মুন্নু সিরামিক, বসুন্ধরা পেপার, এপেক্স ফুডস, জেনেক্স, মুন্নু অ্যাগ্রো, জেমিনী সী ফুড, অরিয়ন ফার্মা, বিএসসি ও অ্যাডভেন্ট ফার্মা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই রোববার ১ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ৪৪৬ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ১২১টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৩০টির, কমেছে ৩৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৬টি কোম্পানির শেয়ার দর।

রোববার সিএসইতে ৯ কোটি ২৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে প্রায় ৩৩ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৪২ কোটি ৩৪ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৫২৪ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০২২
এসএমএকে/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।