ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

সমবায় ব্যাংক থেকে ১ লাখ ৮৭ হাজার জনকে ঋণ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৭ ঘণ্টা, অক্টোবর ৫, ২০১০
সমবায় ব্যাংক থেকে ১ লাখ ৮৭ হাজার জনকে ঋণ

ঢাকা: সমবায় ব্যাংক থেকে সমবায় সমিতির মাধ্যমে এক লাখ ৮৭ হাজার সাতশ’ ৫০ জনকে ঋণ দেওয়া হয়েছে। এছাড়া সমবায় ব্যাংকের কার্যক্রম বাড়াতে বিভিন্ন ধরনের পরিকল্পনা নেওয়া হয়েছে।



স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম মঙ্গলবার সংসদে এ তথ্য দেন।

সংরক্ষিত আসনের সাংসদ সৈয়দা আশিফা আশরাফি পাপিয়ার লিখিত প্রশ্নের উত্তরে মন্ত্রী সংসদকে আরও জানান, বর্তমানে বাংলাদেশে সমবায় ব্যাংকের কোনো শাখা নেই। তবে দেশের প্রচলিত আইন ও বিধি বিধান অনুসরণ করে সমবায় ব্যাংকের প্রধান কার্যালয় একটি বুথসহ সারাদেশে ১ টি শাখা খোলার পরিকল্পনা নিয়েছে।

ঝালকাঠি-১ আসনের সাংসদ বজলুল হক হারুনের অপর এক প্রশ্নের উত্তরে মন্ত্রী জানান, চাষী সমবায় সমিতি নামে কোনো সমিতি নিবন্ধন করা হয় না।

তবে এই শ্রেণীর জন্য কৃষি ও কৃষক সমবায় সমিতি নামে সমিতি নিবন্ধিত হয়ে থাকে। বর্তমানে দেশে এ ধরনের কৃষি সমবায় সমিতির সংখ্যা ১৩ হাজার নয়শ’ ৪৭টি ও কৃষক সমবায় সমিতির সংখ্যা ৫৫ হাজার তিনশ’ ৯৮টি।

অন্যান্য শ্রেণীর সমিতিসহ মোট সমিতির সংখ্যা এক লাখ ৭১ হাজার উনিশটি।

নেত্রকোনা-৩ আসনের সাংসদ মঞ্জুর কাদের কোরাইশীর অপর এক প্রশ্নের উত্তরে মন্ত্রী বলেন, একটি বাড়ি একটি খামার প্রকল্পের অনুমোদিত ডিপিপি অনুযায়ী প্রকল্পের উপজেলা সমন্বয় কমিটিতে উপজেলা পরিষদ চেয়ারম্যানকে সভাপতি ও উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তাকে সদস্য সচিব হিসেবে রাখা হয়েছে।

প্রকল্পটির বাস্তবায়ন ডিপিপিতে লীড সহযোগী সংস্থা হিসেবে বিআরডিবি অর্ন্তভুক্ত রয়েছে।

বাংলাদেশ সময়: ১৮৩০ ঘণ্টা, অক্টোবর ৫, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।