ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পুজিঁবাজারের স্বার্থেই লক্‌ইন তুলছে না এসইসি

এসএম গোলাম সামদানী স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০২ ঘণ্টা, অক্টোবর ৬, ২০১০
পুজিঁবাজারের স্বার্থেই লক্‌ইন তুলছে না এসইসি

ঢাকা: অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি সুপারিশ করলেও তালিকাভুক্ত কোম্পানির প্রাইভেট প্লেসমেন্টের শেয়ার বিক্রির ওপর থেকে নির্ধারিত সময়ের আগে নিষেধাজ্ঞা (লক্‌ইন) তুলে নিচ্ছে না সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)। একইসঙ্গে কমিশন শেয়ার লেনদেন নিষ্পত্তির সময়ও কমিয়ে আনছে না।

 

বুধবার এসইসির একাধিক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বাংলানিউজকে এসব তথ্য নিশ্চিত করেছেন।
 
এসইসির একজন ঊর্ধতন কর্মকর্তা বাংলানিউজকে বলেন, ‘সংসদীয় কমিটির সুপারিশ অনুযায়ী প্রাইভেট প্লেসমেন্ট শেয়ার বিক্রির উপর থেকে নির্দিষ্ট সময়ের আগে নিষেধাজ্ঞা (লক্‌ইন) তুলে নেওয়া হলে শেয়ারবাজারে অনৈতিক বাণিজ্যের প্রবণতা ব্যাপকভাবে বেড়ে যাবে। তাই কমিশন প্লেসমেন্ট শেয়ার বিক্রির ওপর থেকে লকইন তুলে নিচ্ছে না। তবে  সংসদীয় কমিটি লক ইন তুলে নেওয়ার পক্ষে সুপারিশ করার কারণে কমিশন এর বিরোধিতাও করতে পারছে না। ’

অর্থমন্ত্রী দেশে ফেরার পর এ ব্যাপারে কমিশন চূড়ান্ত সিদ্ধান্ত দেবে বলে জানান ওই কর্মকর্তা।

অন্যদিকে প্রাইভেট প্লেসমেন্টের শেয়ারের লক ইন তুলে নেওয়ার বিষয়ে পুঁজিবাজার বিশ্লেষক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সালাউদ্দিন আহমেদ খান বাংলানিউজকে বলেন, ‘সরকারের বিভিন্ন পর্যায়ের লোকজন যারা বিভিন্ন সময়ে শেয়ার কেলেঙ্কারির সঙ্গে জড়িত ছিলো তারাই প্লেসমেন্ট শেয়ারের লকইন তুলে নেওয়ার পক্ষে কথা বলছেন। ’

‘বাজারের এই ঊর্ধগতিতে শেয়ার বিক্রি করে  মার্কেট থেকে তারা বের হয়ে যেতে চাচ্ছে। কারণ বাজার কারেকশন হলে এসব প্লেসমেন্টধারীদের লাভের পরিমাণ কমে যাবে’, বলেন তিনি।

এর আগে গত ৩০ সেপ্টেম্বর অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি বাজারে শেয়ারের অতিমূল্যায়িত রোধে শেয়ার সরবরাহ বাড়ানোর তাগিদ দেন। একইসঙ্গে কমিটি তাৎক্ষণিকভাবে শেয়ার সরবরাহ বাড়াতে শেয়ার লেনদেন নিষ্পত্তির সময় একদিনে কমিয়ে এনে এবং প্লেসমেন্ট শেয়ারের ‘লকইন’ তুলে দেওয়ার জন্য এসইসির কাছে সুপারিশ করেন। সংসদীয় কমিটির এই সুপারিশ নিয়ে পুঁজিবাজার বিশ্লেষকরা ব্যাপক সমালোচনা করলেও এ বিষয়ে এসইসি কোনো মন্তব্য করেনি।

বাংলাদেশ সময়: ১৭২০ ঘণ্টা, অক্টোবর ০৬, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।