ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

শেয়ারবাজার: দুই কার্যদিবসেই এইমসের দাম বেড়েছে ৪০ শতাংশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৬ ঘণ্টা, অক্টোবর ৬, ২০১০
শেয়ারবাজার: দুই কার্যদিবসেই এইমসের দাম বেড়েছে ৪০ শতাংশ

ঢাকাঃ রাইট ও বোনাস বাতিল করা সংক্রান্ত এসইসির সিদ্ধান্ত হাইকোর্ট অবৈধ ঘোষণার পর মাত্র দুই কার্যদিবসেই ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এইমস ফার্স্ট মিউচুয়াল ফান্ডের দাম বেড়েছে প্রায় ৪০ শতাংশ। একইসঙ্গে দাম বাড়ার কারণে প্রতিষ্ঠানটি পর পর দুইদিন মূল্য বাড়ার শীর্ষ তালিকায় উঠে আসে।



বুধবার ডিএসইতে এইমস মিউচুয়াল ফান্ডের প্রতিটি ইউনিটের সর্বশেষ লেনদেন হয় ২২ টাকা ৩৪ পয়সা। যা আগের দিনের চেয়ে ১৯.৯৯ শতাংশ বেশি।
অন্যদিকে মঙ্গলবার এইমসের প্রতিটি ইউনিটের দাম তার আগের দিনের চেয়ে ১৯.৯৭ শতাংশ বেড়ে ১৮ টাকা ৬২ পয়সায সর্বশেষ লেনদেন হয়। এতে করে দুই কার্যদিবসে এইমসের দাম বেড়ে যায় ৩৯.৯৫ শতাংশ।

গত মঙ্গলবার হাইকোর্টের একটি বেঞ্চ এইমসের রাইট ও বোনাস বাতিল করা সংক্রান্ত এসইসির সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করায় বাজারে এই প্রতিষ্ঠানটির ইউনিটের দাম বাড়ছে।
 
তবে বাজার বিশ্লেষকরা এইমসের রাইট বোনাস ঘোষণার খবরে যেভাবে প্রতিষ্ঠানটির ইউনিটের দাম বাড়ছে এটাকে অস্বাভাবিক হিসেবেই দেখছেন। একই অভিমত এসইসির কর্মকর্তাদেরও।

এ বিষয়ে এসইসির এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বাংলানিউজকে বলেন, বর্তমানে এইমসের শেয়ার প্রতি সম্পদ মূল্যে (এনএভি) মাত্র ৬টাকা ৫৯ পয়সা। সে হিসেবে এর বাজার মূল্য হওয়া উচিত ১০ টাকার নীচে। কেননা বিশ্বের সব দেশেই মিউচুয়াল ফান্ড এনএভি‘র কাছাকাছি মূল্যে লেনদেন হয়। আমাদের দেশেও এইমস ছাড়া বাকি ফান্ডগুলোর ক্ষেত্রে তাই হচ্ছে।

কিন্তু এইমসের ইউনিটের দাম যেভাবে বাড়ছে এটা বিনিয়োগকারীদের জন্য বিপর্যয়ের কারণ হতে পারে।


বাংলাদেশ সময়ঃ ২০০২ঘণ্টা, অক্টোবর ০৬, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।