ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

নারী বান্ধব ব্যবসায়ী পরিবেশ নিশ্চিতের আহবান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩১ ঘণ্টা, অক্টোবর ৭, ২০১০
নারী বান্ধব ব্যবসায়ী পরিবেশ নিশ্চিতের আহবান

ঢাকা: দেশে স্বচ্ছতা ও জবাবদিহিমূলক একটি নারী বান্ধব ব্যবসায়ী পরিবেশ নিশ্চিত করতে নীতি নির্ধারকদের প্রতি আহবান জানিয়েছেন নারী উদ্যোক্তরা।
 
বৃহস্পতিবার ‘বাংলাদেশ উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (বিডব্লিউসিসিআই) আয়োজিত দুর্নীতি প্রতিরোধ বিষয়ক এক মতবিনিময় সভায় নারী উদ্যোক্তারা এ আহবান জানান।


 
রাজধানীর গুলশানে নিজস্ব কার্যালয়ে মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি সেলিমা আহমাদ। এতে প্রধান অতিথি ছিলেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) উপ-পরিচালক মোহাম্মদ নাসিম আনোয়ার।
 
সভায় নারী উদ্যোক্তারা ব্যবসা পরিচালনার ক্ষেত্রে সরকারি অফিসগুলোতে নানা ধরনের দুর্নীতি ও ব্যাংক ঋণ পেতে নানা হয়রানির চিত্র তুলে ধরে এ ব্যাপারে দুদকের সহায়তা কামনা করেন।
 
বিডব্লিউসিসিআই সভাপতি সেলিমা আহমাদ বলেন, নারী উদ্যোক্তাদের সহযোগিতার জন্য একটি ‘হট লাইন সেন্টার’ খোলা হয়েছে। কিন্তু এর পুরোপুরি সুফল পেতে সরকারি প্রতিষ্ঠানগুলোর সহযোগিতা প্রয়োজন।
 
নারী উদ্যোক্তাদের জন্য শিল্পনীতিতে অন্তর্ভুক্ত সুযোগ-সুবিধা যথাযথ বাস্তবায়ন ও সহজ শর্তে ঋণের নিশ্চয়তা, নারী উদ্যোক্তাদের কর রেয়াত ও কর অবকাশ সুবিধা প্রদান এবং কর প্রদান প্রক্রিয়া আরও সহজতর করা, নারী উদ্যোক্তা বিকাশে ‘বিসিক’-কে আরও কার্যকর করা এবং জাতীয় নারী উন্নয়ন নীতি দ্রুত বাস্তবায়নের দাবি জানান তিনি।
   
প্রধান অতিথির বক্তব্যে দুদক উপ-পরিচালক মোহাম্মদ নাসিম আনোয়ার বলেন, দুর্নীতিবাজদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হলে সুনির্দিষ্ট অভিযোগ প্রয়োজন। কোনো অভিযোগ না পেলে কারও বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া যায় না। সুতরাং এ ব্যাপারে নারী উদ্যোক্তাদের এগিয়ে আসতে হবে।  

বাংলাদেশ সময়: ১৭১৭ ঘণ্টা, ০৭ অক্টোবর, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।