ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পোশাক শিল্প মালিকদের সমাজের কল্যাণে এগিয়ে আসার আহ্বান জানালেন বিজিএমইএ সহ-সভাপতি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩০৯ ঘণ্টা, অক্টোবর ২০, ২০১০
পোশাক শিল্প মালিকদের সমাজের কল্যাণে এগিয়ে আসার আহ্বান জানালেন বিজিএমইএ সহ-সভাপতি

ঢাকা : সামাজিক দায়বদ্ধতা পূরণে তৈরি পোষাক শিল্প মালিকদের এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন বাংলাদেশ তৈরি পোশাক প্রস্তুত ও রপ্তানিকারক সমিতি’র (বিজিএমইএ) সহ-সহাপতি সিদ্দিকুর রহমান।

বুধবার সন্ধ্যায় রাজধানীর একটি হোটেলে ‘সামাজিক দায়বদ্ধতার প্রয়োগ অনুশীলন: বাংলাদেশ পরিপ্রেক্ষিত’ শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।



দ্য অ্যাসোসিয়েশন অফ চার্টার্ড সার্টিফাইড অ্যাকাউন্ট্যান্টস (এসিসিএ)’র বাংলাদেশ শাখা এ সেমিনারের আয়োজন করে।

সিদ্দিকুর রহমান বলেন, ‘সমাজের প্রতি প্রত্যেক নাগরিকেরই কিছু দায়-দায়িত্ব রয়েছে। আর বর্তমান যুগে বাণিজ্যিক প্রতিষ্ঠানের সামাজিক দায়বদ্ধতা বেশ আলোচিত বিষয়। বিজিএমইএ তার অবস্থান থেকে সমাজের কল্যাণে কাজ করে যাচ্ছে এবং প্রত্যেক শিল্প মালিকদের উচিত স্ব স্ব অবস্থান থেকে সামাজের জন্য কাজ করা। ’

তিনি জানান, বিজিএমইএ এরই মধ্যে তৈরি পোশাক শিল্পে কর্মরত শ্রমিকদের কল্যাণে ১২টি মেডিকেল সেন্টার, চারটি স্কুল প্রতিষ্ঠা করেছে, পুলিশের জন্য ২২টি পিকআপ ভ্যান অনুদান হিসেবে দিয়েছে।

সেমিনারে বাংলাদেশ পরিপ্রেক্ষিতে সামাজিক দায়বদ্ধতার প্রয়োগ অনুশীলন শীর্ষক তিনটি গবেষণা প্রতিবেদন উপস্থাপন করা হয়। অস্ট্রেলিয়ার দেকিন বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশি শিক্ষক আজিজুল ইসলাম ও অস্ট্রেলিয়ার আরএমআইটি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ক্রেইগ ডিগান যৌথভাবে এ গবেষণা কার্য পরিচালনা করা হয়েছে।

বিজিএমইএ’র ওপর পরিচালিত একটি গবেষণায় ফলাফলে দেখা যায় বিদেশি ক্রেতা ও বহুজাতিক কোম্পানির চাপে বিজিএমইএ তার সামাজিক দায়বদ্ধতা বিষয়টি গুরুত্ব দিয়ে দেখে এবং সময়ের পরিবর্তে এসব চাপ প্রয়োগকারী প্রতিষ্ঠানের চাপ প্রয়োগের বিষয় পরিবর্তিত হয়।

এছাড়া বহুজাতিক দুটি কোম্পানির সামাজিক দায়বদ্বতা ও পরিবর্তন আনয়নে বেসরকারি প্রতিষ্ঠানগুলোর গণমাধ্যম ব্যবহার শীর্ষক আরো দুটি গবেষণার ফলাফল উপস্থাপন করা হয় সেমিনারে।

আলোচনা সভায় অন্যদের মধ্যে বক্তব্য দেন এসিসিএ’র এশিয়া অঞ্চলের এমাজিং মার্কেট পরিচালক লুসিয়া মার্টিন, এসিসিএ’র কান্ট্রি ম্যানেজার মহুয়া রশীদ প্রমুখ।  

বাংলাদেশ সময়: ২২৩৫ ঘণ্টা, অক্টোবর ২০, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।