ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

প্রতিশ্রুতি রাখছেন না ব্যবসায়ীরা, বাজারে দাম চড়ছেই

মসিউর আহমেদ মাসুম, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২১ ঘণ্টা, অক্টোবর ২১, ২০১০
প্রতিশ্রুতি রাখছেন না ব্যবসায়ীরা, বাজারে দাম চড়ছেই

ঢাকা: বাণিজ্যমন্ত্রীর কাছে দেওয়া নিত্যপণ্যের দাম কমানোর প্রতিশ্রুতি ঠিক রাখছেন না ব্যবসায়ীরা। তাই প্রতিনিয়তই চড়ছে নিত্যপণ্যের দাম।



বৃহস্পতিবার বাজার ঘুরে দেখা গেছে, গত এক সপ্তাহে নতুন করে দাম বেড়েছে চাল, তেল, চিনি, হলুদ, রসুনসহ অনেক নিত্য প্রযোজনীয় দ্রব্যের। অস্থিতিশীল হয়ে উঠছে কাঁচাবাজারও। এছাড়া আবারও বেড়েছে আলু, বেগুন, কাঁচামরিচের দাম।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, রমজানের ঈদের পর নিত্য প্রয়োজনীয় দ্রব্যের দাম লাফিয়ে লাফিয়ে বেড়েছে। এরপর কিছুদিন স্থিতিশীল থাকলেও সম্প্রতি বাজার আবার অস্থির হতে শুরু করেছে।

দামের অস্বাভাবিক বৃদ্ধিতে উদ্বিগ্ন হয়ে গত ১২ অক্টোবর ব্যবসায়ী নেতাদের সঙ্গে বৈঠক করেন বাণিজ্যমন্ত্রী। বৈঠকে ব্যবসায়ীরা প্রতিশ্রুতি দেন যে- চাল, তেল, আটাসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম কমছে ও তা অব্যাহত থাকবে।

কিন্তু বাজারে ব্যবসায়ীদের প্রতিশ্রুতির কোন প্রতিফলন দেখা যাচ্ছে না।

এ প্রসঙ্গে বাণিজ্যমন্ত্রী ফারুক খান বাংলানিউজকে বলেন, ‘কই, দামতো কমছে। ’

বর্তমান বাজার পরিস্থিতি তুলে ধরলে তিনি বলেন, ‘এখানে খাদ্য মন্ত্রণালয়েরও ভূমিকা রয়েছে। তাদের সঙ্গে কথা বলুন। ’

ব্যবসায়ীদের প্রতিশ্রুতির ব্যাপারে দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি এ প্রশ্ন এড়িয়ে যান এবং বলেন, ‘দাম কমবে, কমবে। উপজেলা পর্যন্ত ওএমএস চাল বিক্রি শুরু হচ্ছে। আপনাদের ধৈর্য্য ধরতে হবে। ’

ব্যবসায়ীদের প্রতিশ্রুতি অনুযায়ী দাম কমছেনা কেন জানতে চাইলে মেঘনা গ্রুপ ও ফ্রেশ তেল কোম্পানির মার্কেটিং ম্যানেজার এমএইচ মুন্সি বলেন, ‘নিত্য প্রয়োজনীয় দ্রব্যের দাম একটু বেশিই বেড়েছে। আন্তর্জাতিক বাজারে দাম বাড়তি তাই তেলের দাম বেড়েছে। ’

কিন্তু আন্তর্জাতিক বাজারে তেলের দাম বাড়লে দেশে দাম কতো বাড়া উচিত সে বিষয়ে  টিসিবি যে প্রতিবেদন বাণিজ্য মন্ত্রণালয়ে দিয়েছে তার চেয়ে বাজারে তেলের দাম বর্তমানে লিটার প্রতি ১৫ থেকে ২০ টাকা বেশি আছে। এ ব্যপারে দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি বলেন, ‘এ প্রশ্নের জবাব আমাদের জিএম দিতে পারেন। ’

বাংলাদেশ চাউল কল সমিতির আহ্বায়ক কেএম লায়েক আলি বাংলানিউজকে বলেন, ‘মোকামে ও মফস্বলের চাল মিলগুলোতে চালের দাম কিছু দিন আগের থেকে কমেছে। চালের চাহিদাও বর্তমানে কম। তাহলে দাম কে বাড়াচ্ছে কেন বাড়াচ্ছে তা এখন সরকারকেই দেখতে হবে। ’
 
রাজধানীর মোম্মদপুর বাজারে সোনালি ব্যাংক মতিঝিল শাখার কর্মকর্তা হারুনুর রশিদ বাংলানিউজকে বলেন, ‘নিউজ দেখে মনে হয় কারণের চেয়ে অকারণে দাম বেড়েছে বেশি। আমাদের দেশে কোনো কিছুর দাম একবার বাড়লে আর কমে না। ’

কনজুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) সভাপতি কাজী ফারুক ব্যবসায়ীদের দাম কমানোর প্রতিশ্রুতি না রাখা ও দাম বাড়ার পেছনে সরকারের ব্যর্থতাকে দায়ী করেন। বাংলানিউজকে তিনি বলেন, রমজানের পরে সরকারের মনিটরিং শৈথিল্যের কারণেই পাল্টে গেছে বাজারের স্থিতিশীল পরিস্থিতি। ’

বৃহস্পতিবার রাজধানীর মোহাম্মদপুর কৃষি মার্কেটের মেসার্স ফাতেমা রাইছ এজেন্সির পাইকারি ক্যাশ মেমোতে দেখা গেছে, প্রতি কেজি নাজিরশাল চালের দাম ধরা হয়েছে ৪৫ টাকা করে। মিনিকেট ৩৮ দশমিক ৮৫ টাকা, বাছা স্বর্ণা ৩৪ দশমিক ৮৩ টাকা, আটাস ৩৪ দশমিক ৩ টাকা, হাসকি ৩৪ দশমিক ৮৩ টাকা ও বাছা আটাস ৩৬ দশমিক ১৭ টাকা করে বিক্রি করা হয়েছে।

ভোজ্য তেলের মধ্যে সপ্তাহের ব্যবধানে খোলা তেল ও পলি ব্যাগের তেলের দাম বেড়েছে। পলি ব্যাগ সয়াবিন তেল রূপচাদা কোম্পানি বিক্রি করতো ৯৪ টাকা লিটার, এখন ২ টাকা বাড়িয়ে ৯৬ টাকা করার হয়েছে।


খোলা সয়াবিন পাইকারী বাজারেই বিক্রি হচ্ছে ৮৬ থেকে ৮৮ টাকা পর্যন্ত। সুপার পাম ও পাম ওয়েল উভয়ই বিক্রি হচ্ছে ৮৩ টাকা পাইকারী দরে।

বাজারে হলুদের দামও বাড়তি। ৫০ গ্রাম হলুদ প্যাকেট দেড় টাকা বেড়ে কোম্পানি রেট হয়েছে সাড়ে ২২ টাকা। আর খোলা হলুদ রকমভেদে ২৮০ থেকে ৩২০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

এছাড়া কাঁচাবাজারও ক্রমেই অস্থির হয়ে পড়ছে। বৃহস্পতিবার কাঁচামরিচ বিক্রি হয়েছে ১৫০ টাকা পাল্লা, যা গত সপ্তাহে ছিল মাত্র ৭০ টাকা। একইভাবে বেগুন ১৭০ টাকা, শশা ১৭৫ টাকা , কচুর মুখি ২০০ টাকা, টমেটো ২৮০ টাকা, ভেরেন্ডি ১৪০ টাকা, বেগুন গোল ১৪০ টাকা ও পটল ১২৫ টাকা পাল্লা বিক্রি হচ্ছে।
 
আলুর দাম বস্তা প্রতি (৮০ কেজি) ২০০ টাকা বেড়েছে বলে জানালেন কারওয়ান বাজারের আলু বিক্রেতা সেকান্দর মিয়া। এর ফলে খুচড়া বাজারে আলুর দাম কেজি প্রতি এক দুই টাকা বেড়ে গেছে। ইন্ডিয়ান রসুনের দাম স্থির থাকলেও  দেশীয় রসুনের দাম বেড়েছে। এখন বিক্রি হচ্ছে ২০০ টাকায়।

বাংলাদেশ সময়: ১৮৫০ ঘণ্টা, অক্টোবর ২১, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।