ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

রমজানের শোধ তুলছেন ব্যবসায়ীরা: ক্যাব সভাপতি

মসিউর আহমেদ মাসুম, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৬ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১০
রমজানের শোধ তুলছেন ব্যবসায়ীরা: ক্যাব সভাপতি

ঢাকা: রমজানের সময় বাজার স্থিতিশীল থাকায় অন্যান্য বারের মত ব্যবসায়ীরা অযৌক্তিকভাবে লাভ করতে না পরলেও রমজানের পরেই এর শোধ নিচ্ছেন তারা। বাংলানিউজের সঙ্গে একান্ত সাক্ষাৎকারে কনজুমার অ্যসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব)-এর সভাপতি কাজী ফারুক একথা বলেন।



তিনি বলেন, ‘গত রমজানে সরকারের সদিচ্ছা, টিসিবির উদ্যোগ, মোবাইল কোর্ট ও এফবিসিসিআয়ের তৎপরতায় অন্যান্য বারের মত ব্যবসায়ীরা বাজারদর অস্বাভাবিক হারে বাড়িয়ে মুনাফা লুটতে পারেনি। কিন্তু রমজানের পর বাজারে পণ্যমূল্যের অস্বাভাবিকতায় বুঝা যায় ব্যবসায়ীরা রমজানের শোধ নিচ্ছেন। ’  

কাজী ফারুক বলেন, ‘ব্যবসায়ীদের স্বভাব শুধু মুনাফার পেছনে ছোটা। মাত্রাতিরিক্ত লাভ করা, অযৌক্তিক লাভ করা। ’

তবে মধ্যস্বভোগী, চাঁদাবাজি, রাজনৈতিক চাঁদাবাজি, পুলিশের দৌরাত্বও বাজারে দাম বাড়ার কারণ বলে তিনি মনে করেন।

অন্যান্য দেশের তুলনায় আমাদের দেশে জিনিসপত্রের দাম কম, বাণিজ্যমন্ত্রীর এমন্তব্যের বিরোধিতা করে তিনি বলেন, ‘এখানে দেখতে হবে আমাদের আয়, আর্থসামাজিক অবস্থা। মনে রাখতে হবে আমাদের দেশের মানুষের আয়ের উৎস কম। অধিকাংশ মানুষই গরীব। ’

দাম বাড়ানোর পেছনে ব্যবসায়ীদের মানুষিকতাকে দায়ী করে তাদের আইনের আওতায় আনার বিকল্প নেই বলেও তিনি মত দেন।

এক প্রশ্নের জবাবে ক্যাব সভাপতি বলেন, ভোক্তা অধিকার সংরক্ষণ আইনের পাশাপাশি ‘প্রতিযোগিতামূলক নীতি আইন’ খুবই প্রয়োজন। এই আইনের আওতায় রেগুলেশনারি  কমিশন থাকবে। তারা ব্যবসায়ীদের রেগুলেট করবে। তখন তারা হঠাৎ হঠাৎ দাম বাড়তে পারবেন না।

তিনি বলেন, ‘ব্যবসায়ীরা ব্যবসায়ীসুলভ নয়, তারা ক্রেতাদের সঙ্গে ফরিয়া সুলভ আচরণ করে। ’

আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, বাজারে পণ্যের সরবরাহ কম এমনটা নয়। বাজারে সরবরাহ প্রচুর রয়েছে। এক্ষেত্রে কৃত্রিম সঙ্কট তৈরির চেষ্টা চলে।

বাজার সিন্ডিকেট প্রসঙ্গে তিনি বলেন, সিন্ডিকেট অবশ্যই রয়েছে। তারা সবসময় নয় হঠাৎ হঠাৎ জেগে উঠে। একটা ভাঙ্গলে আরেকটা জেগে ওঠে। সিন্ডিকেট নেই ব্যবসায়ীদের এ দাবি ঠিক নয়।

ফারুক খান বলেন আমাদের সমাজে লাগামহীনভাবে কালো পুঁজির বিকাশ ঘটছে। এদের লাগাম টেনে ধরার কেউ নেই। তাদের শাস্তির ব্যবস্থা না করতে পারলে দাম বলুন আর যাই বলুন কিছুতেই ভাল কিছু হবে না।

বাংলাদেশ সময় ১১৩৭ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।