ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

সিমেন্ট শিটে খামারের শেড বানানো সাশ্রয়ী: প্রস্তুতকারকরা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৩ ঘণ্টা, জুলাই ১, ২০২৪
সিমেন্ট শিটে খামারের শেড বানানো সাশ্রয়ী: প্রস্তুতকারকরা

ঢাকা: সিমেন্ট শিট তাপ ও ঠাণ্ডা প্রতিরোধক এবং তুলনামূলক সাশ্রয়ী। এর ফলে পোল্ট্রি ও ডেইরি ফার্মে উৎপাদন বৃদ্ধি ও কম খরচে শেড নির্মাণ সম্ভব বলে জানিয়েছেন সিমেন্টে শিট প্রস্তুতকারকরা।

সোমবার (১ জুলাই) রাজধানীর পুরানা পল্টনে ইকোনমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ) ও সিমেন্ট শিট প্রস্তুতকারক অ্যাসোশিয়েশনের যৌথ আয়োজনে ‘সবুজ নির্মাণ: সিমেন্ট শিট যেভাবে বাংলাদেশে কৃষি অর্থনীতিকে রূপান্তর করছে’ শীর্ষক আলোচনা সভায় সিমেন্ট শিট প্রস্তুতকারকরা এ কথা বলেন।

আলোচনায় বক্তারা বলেন, সিমেন্ট শিটে ক্যান্সার রোগ ছড়ায় বলে যে প্রচারণা আছে, এটা সঠিক নয়। এর কোনো ভিত্তি নেই। এটা একটি অপপ্রচারণা। বরং টিন শেডে ক্যান্সারের উপাদান আছে।

আলোচনা অনুষ্ঠানে সিমেন্ট শিট প্রস্তুতকারক অ্যাসোশিয়েশন পক্ষে ড. মোছাদ্দিক হোসাইন বলেন, সিমেন্ট শিট দিয়ে কম খরচে পোল্ট্রি ও ডেইরি ফার্মের শেড ও রান্নাঘরের শেড তৈরি করতে সহায়ক। টিনের চেয়ে ৩০ শতাংশ কম দামে এসব শেড বানানো সম্ভব।

তিনি বলেন, বাজারে গরুর মাংস, ডিম ও দুধের দাম বেশি। কারখানা করার সময় বেশি দামের টিন দিয়ে শেড বানানোর ফলে উৎপাদন খরচ বেশি পড়ে। আর ভোক্তাকে বাড়তি দাম গুনতে হয়। সিমেন্ট শিট দিয়ে পোল্ট্রি ও ডেইরি ফার্মের শেড বানালে নির্মাণ খরচ কম পড়বে। এর ফলে ভোক্তারা তুলনামূলক কম দামে দুধ, ডিম ও মাংস কিনতে পারবেন।

সিমেন্ট শিট তুলনামূলক তাপ ও ঠাণ্ডা প্রতিরোধক হওয়ার কারণে খামারে মুরগির বাচ্চার মৃত্যু হার কম উল্লেখ করে মোছাদ্দিক হোসাইন বলেন, সিমেন্ট শিটের খামারে মুরগির স্বাস্থ্য ভালো থাকে এবং দ্রুত উৎপাদন ক্ষমতাপ্রাপ্ত হয়। আবার শীতে ঠাণ্ডার কারণে সাধারণ টিনের শেডের খামারে মুরগি মারা যায় বা স্বাস্থ্যহানি হয়; শীতে  সিমেন্ট শেড ঠাণ্ডা হয় না। এর ফলে খামারিকে লোকশান গুনতে হয় না।

মূল প্রবন্ধে ড. নাথুরাম সরকার বলেন, একই মুরগি টিন শেডে রাখলে ১১ শতাংশ কম ডিমে দেবে আর সিমেন্ট শিটের শেডে রাখলে ১১ শতাংশ বেশি ডিম দেবে। সিমেন্ট শেডে থাকা পোলট্রি ও গরু ৭ শতাংশ বেশি মাংস দেবে। সিমেন্ট শেডের খামারে গরু ৪ শতাংশ বেশি দুধ দেবে।

ইআরএফ সভাপতি মো. রেফায়েত উল্লাহ মীরধার সভাপতিত্বে আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন, সিমেন্ট শিট খাতের উদ্যোক্তা ওয়াসেক হোসাইন ও খামারি রহমত উল্লাহ। অনুষ্ঠানটি পরিচালনা করেন ইআরএফের সাধারণ সম্পাদক আবুল কাশেম।

বাংলাদেশ সময়: ১৬৩১ ঘণ্টা, জুলাই ০১, ২০২৪
জেডএ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।