ঢাকা, শুক্রবার, ২৫ শ্রাবণ ১৪৩১, ০৯ আগস্ট ২০২৪, ০৩ সফর ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

ইতিহাস সৃষ্টি করলো ডিএসইএক্স সূচক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৮ ঘণ্টা, আগস্ট ৮, ২০২৪
ইতিহাস সৃষ্টি করলো ডিএসইএক্স সূচক

ঢাকা: কোটা সংস্কার আন্দোলন নিয়ে দেশে অস্থিতিশীলতা সৃষ্টি হলে পুঁজিবাজারে সূচকের বড় পতন হয়। তবে পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় বিনিয়োগকারীদের মধ্যে স্বস্তি ফিরে এসেছে।

সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (৮ আগস্ট) পুঁজিবাজারে সূচকের বড় উত্থানের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ইতিহাস সৃষ্টি করেছে। এদিন এ সূচক বেড়েছে ৩০৬ পয়েন্ট। ২০১৩ সাল থেকে চালু হওয়া এ সূচকটি একদিনে এত বাড়েনি। এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচকও ৮৬১ পয়েন্ট বেড়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বৃহস্পতিবার ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৩০৬ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৯২৪ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৫৫ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১১০ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১২৭৪ ও ২১৩২ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে এক হাজার ৬০৬ কোটি ৪৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে, যা আগের কার্যদিবসের চেয়ে ৮৩১ কোটি টাকা বেশি। আগের দিন ডিএসইতে ৭৭৫ কোটি ৫৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।  

বৃহস্পতিবার ডিএসইতে ৩৯৮টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৩৬৪টির কোম্পানির, কমেছে ২৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০টি প্রতিষ্ঠান হলো- সিটি ব্যাংক, বিএটিবিসি, টেকনো ড্রাগ, স্কয়ার ফার্মা, সী পার্ল, জেএমআই হসপিটাল, অরিয়ন ফার্মা, এমটিবি, ব্র্যাক ব্যাংক ও অরিয়ন ইনফিউশন।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই বৃহস্পতিবার ৮৬১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬ হাজার ৭৯৯ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৮৫টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ২৪৪টির, কমেছে ৩১টির এবং অপরিবর্তিত রয়েছে ১০টি কোম্পানির শেয়ারের দর।

বুধবার সিএসইতে ২২ কোটি ৬৮ লাখ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে প্রায় ২০৩ কোটি টাকা কম। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ২২৫ কোটি ১৫ লাখ টাকা।

বাংলাদেশ সময়: ১৭৩৬ ঘণ্টা, আগস্ট ০৮, ২০২৪
এসএমএকে/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।