ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

চীনকে ঋণ পরিশোধের মেয়াদ আরো ১০ বছর বাড়ানোর প্রস্তাব 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৯ ঘণ্টা, আগস্ট ২০, ২০২৪
চীনকে ঋণ পরিশোধের মেয়াদ আরো ১০ বছর বাড়ানোর প্রস্তাব 

ঢাকা: চীন থেকে উচ্চ সুদহারে নেওয়া ঋণের সুদের পরিমাণ কমানো ও পরিশোধের মেয়াদ আরো ১০ বছর বাড়ানোর প্রস্তাব দেওয়া হয়েছে বলে জানিয়েছেন অর্থ ও বাণিজ্য উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমদ।

মঙ্গলবার (২০ আগস্ট) সচিবালয়ে চীনা রাষ্ট্রদূত ইয়াও ওয়েন ও কানাডার হাইকমিশনার লিলি নিকলসের সঙ্গে বৈঠক শেষে তিনি সাংবাদিকদের একথা বলেন।

অর্থ উপদেষ্টা বলেন, আমাদের দুই অ্যাম্বাসেডরের সঙ্গে কথা হয়েছে। যে প্রকল্পগুলোর কাজ চলছে, সেগুলো আমরা কন্টিনিউ করব। টেকনিক্যাল ও আর্থিক সহায়তা অব্যাহত রাখার আহ্বান জানিয়েছি তাদের।  

তিনি বলেন, আমাদের নিশ্চিত করেছে তারা সাধারণত যতটুকু করেন তার চেয়ে বেশি করবে। ভবিষ্যতে যে টাকা আসবে তা যেন মানুষের কল্যাণে সুষ্ঠুভাবে সময়মতো ব্যবহার হয় এই বিষয়ে গুরুত্ব দিয়েছেন তারা।

চীন থেকে নেওয়া ঋণের বিষয়ে সুদের উচ্চহার কমাতে ও ফেরত দেওয়ার সময় আরো ১০ বছর বাড়ানোর অনুরোধ জানিয়েছেন বলেও জানান তিনি।  

তিস্তা প্রকল্প নিয়ে চীনের সঙ্গে আলোচনা হয়েছে কিনা জানতে চাইলে তিনি বলেন, চীন ও কানাডার সঙ্গে কিছু ইস্যু রযেছে। এগুলোর আলোচনা খুব বিস্তারিত করিনি। অন্যান্য অনেক বিষয়ে কথা হয়েছে।

উপদেষ্টা বলেন, আগের সরকার কিছু সমস্যা তৈরি করে দিয়েছে। অনেক প্রকল্প না নিলেও চলত, আমাদের ওপর ঋণের বোঝা পড়েছে। এগুলো দুঃখজনক ব্যাপার।  

আওয়ামী লীগ সরকার ১৮ লাখ কোটি টাকা ঋণের বোঝা রেখে গেছে, সেটি কীভাবে কমাবেন জানতে চাইলে উপদেষ্টা বলেন, এটা বড় চাপ। কারণ এগুলো দিয়েছে ওরা চুক্তি করে। ডোনারদেরকে বলতে হবে এটি বিরাট প্রেসার।  

এগুলো রিভিউ করা হচ্ছে বলেও জানান এই উপদেষ্টা।  

বাংলাদেশ সময়: ১৪৫৬ ঘণ্টা, আগস্ট ২০, ২০২৪
জিসিজি/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।