ঢাকা, শনিবার, ৯ ভাদ্র ১৪৩১, ২৪ আগস্ট ২০২৪, ১৮ সফর ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

ব্যাংক এমডিদের বিদেশ ভ্রমণে কেন্দ্রীয় ব্যাংকের অনুমতি লাগবে না

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১০ ঘণ্টা, আগস্ট ২২, ২০২৪
ব্যাংক এমডিদের বিদেশ ভ্রমণে কেন্দ্রীয় ব্যাংকের অনুমতি লাগবে না

ঢাকা: দেশের বাইরে যাওয়ার ক্ষেত্রে বাণিজ্যিক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) বা প্রধান নির্বাহীদের এখন থেকে আর বাংলাদেশ ব্যাংকের কাছে থেকে অনুমতি নেওয়ার প্রয়োজন হবে না।

কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনায় বলা হয়েছে, বিদেশ ভ্রমণের ক্ষেত্রে পর্ষদ বা যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন নিয়ে ব্যাংকের নিজস্ব বহিঃবাংলাদেশ ভ্রমণ নীতিমালা অনুযায়ী যেতে পারবে।

বৃহস্পতিবার (২২ আগস্ট) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ-সংক্রান্ত একটি সার্কুলার জারি করে বিভিন্ন ব্যাংকের প্রধানদের পাঠানো হয়েছে।

নির্শনায় বলা হয়, ‘ব্যবস্থাপনা পরিচালক বা প্রধান নির্বাহী কর্মকর্তার অতি প্রয়োজনে বিদেশ ভ্রমণের ক্ষেত্রে পরিচালনা পর্ষদ বা যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন নিয়ে ব্যাংকের নিজস্ব ভ্রমণ নীতিমালা অনুযায়ী বাংলাদেশ ব্যাংকের অনুমোদন ছাড়াই বিদেশ ভ্রমণ করতে পারবেন। তবে এমডি বা সিইও দেশ ত্যাগের ১০ কর্মদিবস পূর্বে এমডির ভ্রমণের কারণে অনুপস্থিত সময়কালে তার স্থলে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার নাম, পদবি, দাপ্তরিক ফোন, সেল ফোন নম্বর ও ই- মেইল ঠিকানা ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগকে (ডিভিশন-২) লিখিতভাবে জানাতে হবে। ‘

এর আগে গত ২৭ ফেব্রুয়ারির এক নির্দেশনায় বাংলাদেশ ব্যাংক জানিয়েছিল, ব্যাংকের এমডি বা সিইও বিদেশ ভ্রমণ অতি জরুরি হলে দেশের বাইরে গমনের ১০ কর্মদিবস পূর্বে বাংলাদেশ ব্যাংকের অনুমোদন নিতে আবেদন করতে হবে।

বাংলাদেশ সময়: ২১১০ ঘণ্টা, আগস্ট ২২, ২০২৪
জেডএ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।