ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পুঁজিবাজার: নজরদারি আরও জোরদার করার সিদ্ধান্ত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৩ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০১০
পুঁজিবাজার: নজরদারি আরও জোরদার করার সিদ্ধান্ত

ঢাকা: পুঁজিবাজারে স্বচ্ছতা ও জবাবদিহিতা বাড়াতে নজরদারি আরও জোরদার করার সিদ্ধান্ত নিয়েছে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)। একইসঙ্গে কমিশন লেনদেনের ক্ষেত্রে আর্থিক সমন্বয় সুবিধা (নেটিং) প্রদানে অনিয়ম রোধে দুই পুঁজিবাজার ও মার্চেন্ট ব্যাংকগুলোকে আরও তৎপর হওয়ার নির্দেশ দিয়েছে।



সোমবার দুই পুঁজিবাজার ও মার্চেন্ট ব্যাংাকার্স অ্যাসোসিয়েশনের নেতাদের উপস্থিতিতে অনুষ্ঠিত বাজার পর্যালোচনা সভায় এসব বিষয়ে আলোচনা হয়।

এসইসি সদস্য মনসুর আলমের সভাপতিত্বে সভায় ডিএসই’র প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সতিপতি মৈত্র, সিএসই’র উপ-প্রধান নির্বাহী কর্মকর্তা, মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের প্রতিনিধি এবং কয়েকটি মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারেজ হাউসের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে এসইসি’র মুখপাত্রের দায়িত্বপ্রাপ্ত নির্বাহী পরিচালক আনোয়ারুল কবীর ভ্ুঁইয়া বাংলানিউজকে বলেন, ‘কমিশনের নিয়মিত কার্যক্রমের অংশ হিসেবে বাজার সংশ্লিষ্টদের নিয়ে শেয়ারবাজারের পরিস্থিতি পর্যালোচনা করা হয়েছে। বৈঠকে শেয়ার সরবরাহ বাড়াতে করণীয় সম্পর্কে আলোচনা হয়েছে। ’

বৈঠক সূত্রে জানা গেছে, এসইসির পক্ষ থেকে বাজারে নজরদারি জোরদার করার সিদ্ধান্ত নেওয়া হলেও আপাতত মার্জিন ঋণ বা শেয়ার লেনদেন সংক্রান্ত নতুন কোনো নির্দেশনা দেওয়ার চিন্তা করছে না এসইসি। তবে এসব ক্ষেত্রে বিদ্যমান বিধি-বিধানের কার্যকারিতা নিশ্চিত করতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৮১৫ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।