ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

নগদ টাকা উত্তোলনের সীমা বাড়ালো বাংলাদেশ ব্যাংক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০২৪
নগদ টাকা উত্তোলনের সীমা বাড়ালো বাংলাদেশ ব্যাংক

নতুন মাসে ব্যাংক থেকে চেকের মাধ্যমে নগদ টাকা উত্তোলনের সীমা বাড়লো। আজ রোববার (১ সেপ্টেম্বর) থেকে যেকোনো ব্যাংকে সর্বোচ্চ নগদ পাঁচ লাখ টাকা উত্তোলন করা যাবে।

শনিবার (৩১ আগস্ট) ব্যাংকগুলোকে এক বার্তায় তথ্য জানায় বাংলাদেশ ব্যাংক।

অন্তর্বর্তী সরকারের শপথ নেওয়ার দিন গত ৮ আগস্টে  ব্যাংক থেকে চেকের মাধ্যমে নগদ টাকা তোলা সীমিত করে দেয় বাংলাদেশ ব্যাংক। গত ৫ আগস্ট ছাত্র-জনতার আন্দোলনের মুখে সরকারের পতন হয়। আগের সরকারের লোকজন যাতে ব্যাংক থেকে বেশি বেশি টাকা উত্তোলন করে পাচার এবং সন্ত্রাসী কাজে ব্যবহার করতে না পারে সে লক্ষেই এই ব্যবস্থা নেওয়া হয়।  

গত সপ্তাহে সর্বোচ্চ চার লাখ এবং আগের সপ্তাহগুলোতে যথাক্রমে সর্বোচ্চ তিন লাখ এবং দুই লাখ টাকা উত্তোলন করার সুযোগ ছিল। এরপর থেকে প্রতি সপ্তাহে নগদ উত্তোলনের সীমা ধারাবাহিকভাবে বাড়ানো হচ্ছে। এরই ধারাবাহিকতায় রোববার থেকে চেকের মাধ্যমে টাকা উত্তোলনের সীমা পাঁচ লাখে উন্নতি করা হলো।

দেশের রাজনৈতিক পরিস্থিতি উন্নতির সঙ্গে সঙ্গে চেকের মাধ্যমে লেনদেন বাড়ছে। তবে অনলাইন মাধ্যমে আগে থেকেই বাড়তি টাকা স্থানান্তর করা গেছে। এখনো স্থানান্তর করা যাচ্ছে।  

বাংলাদেশ সময়: ০৯৪৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০২৪
জেডএ/এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।