ঢাকা, শনিবার, ৩০ ভাদ্র ১৪৩১, ১৪ সেপ্টেম্বর ২০২৪, ১০ রবিউল আউয়াল ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

খুলনায় ভরা মৌসুমেও ইলিশের চড়া দাম

মাহবুবুর রহমান মুন্না, ব্যুরো এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০২৪
খুলনায় ভরা মৌসুমেও ইলিশের চড়া দাম

খুলনা: ইলিশের ভরা মৌসুমে রূপসা মাছ বাজারে ইলিশের চাহিদা এবং পর্যাপ্ততা থাকার পরও দাম আকাশচুম্বী। ভারতের রপ্তানি বন্ধ হওয়ার পরও ইলিশ সিন্ডিকেটের কাছে অসহায় আত্মসমর্পণে জাতীয় মাছ ইলিশ খাওয়ার শেষ ইচ্ছেটুকুও মৃতপ্রায়।

আক্ষেপ করে শুক্রবার (১৩ সেপ্টেম্বর) ইলিশ কিনতে না পেরে এসব কথা বলেন খুলনার খান জাহান আলী রোডের বাসিন্দা জাহিদুর রাহমান।

তিনি বর্তমান সরকারের কাছে দাবি করে বলেন, ইলিশ পাচারের সিন্ডিকেট ভাঙা হোক। হিমাগারগুলোতে নিয়মিত অভিযান চালানো হলে দাম সহনীয় পর্যায়ে আসবে। যে কারণে নিয়মিত অভিযান চালানো হোক।

ময়লা কেসিসি সন্ধ্যা বাজারের ক্রেতা মো. হেলাল হোসেন বলেন, অসাধু জেলেরা সাগর থেকে ইলিশ ধরে ভারতীয় জেলেদের কাছে বিক্রি করে দিচ্ছে আর মজুদদাররা ইলিশ মাছ স্টোরেজ করছে বলে খবর পাওয়া যাচ্ছে। যার কারণে ভরা মৌসুমে আমাদের জাতীয় মাছ ইলিশের দাম বাড়তি। বহু মানুষ কিনে খেতে পারছেন না। সরকারের দায়িত্বশীলদের কাছে অনুরোধ যেন এ বিষয়ে কঠোর পদক্ষেপ নেওয়া হয়।

শেখ হাসিনা সরকারের সময় ভারতে রপ্তানি হতো বলে অজুহাত দেখাতেন ইলিশ ব্যবসায়ীরা। কিন্তু অন্তর্বর্তী সরকার ইলিশ রপ্তানি বন্ধ রখেছে। তার পরও কেন কমছে না ইলিশের দাম? এ নিয়ে ক্ষোভের শেষ নেই সাধারণ ক্রেতাদের মাঝে।

খুলনার বাজারে ইলিশের দাম

বাজার ঘুরে দেখা গেছে, মাছের বাজার এখন অনেকটাই ইলিশের দখলে। ভরা মৌসুমে বাজারে ইলিশের এমন উপস্থিতি সবার নজর কাড়ছে। তবে স্বাদ ও সাধ্যের মধ্যে ব্যবধান তৈরি করছে ইলিশের আকাশছোঁয়া দাম। আগ্রহ নিয়ে ইলিশের দাম জিজ্ঞেস করলেও অধিকাংশ ক্রেতাই ফিরে যাচ্ছেন হতাশ হয়ে।

কেসিসি রূপসা পাইকারি মৎস্য আড়তের মেসার্স মদিনা ফিস ট্রেডার্সের পরিচালক মো. আবু মুছা বাংলানিউজকে বলেন, এক কেজির কিছুটা বেশি ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ১৮০০ থেকে ২ হাজার টাকায়। ১ কেজি ওজনের ইলিশের দাম ১৭০০-১৮০০ টাকা। ৯০০ গ্রাম ওজনের ইলিশের কেজি কিনতে লাগবে ১ হাজার ৫০০ থেকে ১ হাজার ৬০০ টাকা। আর ৭০০ থেকে ৮০০ গ্রাম ওজনের ইলিশ কেনা যাবে ১৩০০ থেকে ১ হাজার ৪০০ টাকায়।

ইলিশের দাম বাড়ার কারণ

খুলনার বাজারে ইলিশের সরবরাহ বেশি থাকলেও দাম চড়া। এতে নিম্ন আয়ের মানুষ তো দূরের মধ্যবিত্তেরও নাগালের বাইরে রয়ে যাচ্ছে ইলিশ।

নদী ও সাগরে প্রচুর পরিমাণ ইলিশ ধরা পড়লেও সব ইলিশ থাকছে না দেশে। উল্লেখযোগ্য সংখ্যক ইলিশ নদীপথে ও দেশের বিভিন্ন সীমান্ত এলাকা থেকে পার্শ্ববর্তী দেশে পাচার হয়ে যাচ্ছে।

ইলিশ ধরার সঙ্গে সংশ্লিষ্ট ট্রলারের মালিক, জেলে, খুচরা ও পাইকারি ইলিশ বিক্রেতাদের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে।

ইলিশের দামে রেকর্ড

খুলনার নিউ মার্কেট মৎস্য বাজারের প্রবীণ খুচরা ইলিশ বিক্রেতা রুহুল আমিন বলেন, ইলিশের সরবরাহ স্বাভাবিক থাকলেও এবার স্মরণকালের সর্বোচ্চ দাম।  দাম এখন কমার কথা। আমরা আশায় ছিলাম এখন দাম কমবে। কিন্তু এবার রেকর্ড পরিমাণ ইলিশের দাম। আজকে বিক্রি করেছি ১৭০০ টাকা কেজি দরে। যা গতকাল ছিল ১৬০০ টাকা। দাম যতই হোক না কেন বাজারে মাছ আসলেই কিছু মানুষ ইলিশ কিনে নিয়ে যাচ্ছেন। দুর্গাপূজার পর ইলিশের দাম কমতে পারে বলে তিনি মনে করেন।

ভারতে ইলিশ পাচার

চোরাই পথে ভারতে ইলিশ পাচার হচ্ছে বলে দেশের বাজারে ইলিশের দাম চড়া বলে জানান মো. জামাল নামে নিউ মার্কেট মৎস্য বাজারের এক ইলিশ বিক্রেতা।

রূপসা পাইকারি বাজারে চরফ্যাশন থেকে ইলিশ সরবরাহকারী মাকছুদ বলেন, মেঘনায় যে পরিমাণ ইলিশ ধরা পড়ার কথা ছিল সে পরিমাণ মাছ পড়ছে না। এছাড়া ইন্ডিয়ায় কিছু মাছ চোরাই পথে যাচ্ছে। যার কারণে ইলিশের ভরা মৌসুমেও দাম কমছে না।

বাংলাদেশ সময়: ১৫৩৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩,  ২০২৪
এমআরএম/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।