ঢাকা, মঙ্গলবার, ১ আশ্বিন ১৪৩১, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

শ্রমিকদের বোঝান, বিদেশিদের হাতে যেন ব্যবসাটা চলে না যায়: হাতেম

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০২৪
শ্রমিকদের বোঝান, বিদেশিদের হাতে যেন ব্যবসাটা চলে না যায়: হাতেম

নারায়ণগঞ্জ: বিদেশিদের হাতে যেন ব্যবসা চলে না যায়, সেজন্য শ্রমিকদের বোঝাতে ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানিয়েছেন বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিকেএমইএ) সভাপতি মোহাম্মদ হাতেম।

সোমবার (১৬ সেপ্টেম্বর) দুপুরে নারায়ণগঞ্জের চাষাঢ়া বিকেএমইএর ভবনে সংগঠনের কর্মকর্তাদের সঙ্গে আয়োজিত এক মতবিনিময় সভায় একথা বলেন তিনি।

হাতেম বলেন, একটি ঘটনা আমরা দেখছি। একটা দাবি মেনে নেওয়া হলে তারা আরও কিছু অযৌক্তিক দাবি নিয়ে আসে। আমি শ্রমিক নেতাদের বলব, আপনারা শ্রমিকদের বোঝান। বিদেশিদের হাতে এই ব্যবসাটা যেন চলে না যায়। আশির দশকে শ্রীলংকায় অসন্তোষের কারণেই এই ইন্ডাস্ট্রি আমাদের দেশে এসেছিল।

তিনি আরও বলেন, ফ্যাক্টরি বন্ধ করে দিয়ে দাবি আদায় হবে না। ফ্যাক্টরি চালু রেখেই আলোচনার টেবিলে বসে আমরা এর সমাধান করতে চাই। আমি আশা করব, শ্রমিক নেতারা আমাদের পাশে থাকবেন, তাদের নিয়েই আমরা এগুলোর সমাধান করবো।

তিনি জানান, সোমবার সকালে একজন চীনা বায়ার এসেছিলেন। তিনি বলেছেন, চলমান পরিস্থিতি বজায় থাকলে তারা অর্ডার সরিয়ে নিয়ে অন্যত্র চলে যাবে। শ্রমিকের মজুরি বৃদ্ধির কথা বলা হয়েছে। এটা পর্যায়ক্রমিক ভাবে হবে। কয়েকদিন আগে মজুরি কাঠামো দেওয়া হয়েছে। অনেক কারখানা সেটাই দিতে পারছে না।

বিকেএমইএ সভাপতি মোহাম্মদ হাতেমের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের নবনিযুক্ত সচিব এ এইচ এম শফিকুজ্জামান, শ্রম অধিদপ্তরের মহাপরিচালক মো. তরিকুল আলম, জেলা প্রশাসক মাহমুদুল হক, জেলা পুলিশ সুপার প্রত্যুষ কুমার মজুমদার, সেনাবাহিনীর নারায়ণগঞ্জ জেলার কমান্ডিং অফিসার লেফটেন্যান্ট কর্নেল আতিক, বিএনপির নির্বাহী কমিটির সদস্য ও বিকেএমইএর সাবেক সভাপতি কাজী মনিরুজ্জামান, বিজিএমইএর সভাপতি খন্দকার রফিকুল ইসলাম, নারায়ণগঞ্জ চেম্বার অব কমার্সের সভাপতি মাসুদুজ্জামান প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৬৪৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০২৪
এমআরপি/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।