ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ব্র্যাক ব্যাংকের প্ল্যানেট কার্ড ভূমিকা রাখবে পরিবেশ রক্ষায়

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৯ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০১০
ব্র্যাক ব্যাংকের প্ল্যানেট কার্ড ভূমিকা রাখবে পরিবেশ রক্ষায়

ঢাকা: পরিবেশ রক্ষায় ভূমিকা রাখবে ‘প্ল্যানেট কার্ড’। এটি পৃথিবীকে (প্ল্যানেট) আরো সবুজ করে তোলার সহায়কও হবে বটে।

ব্র্যাক ব্যাংক লিমিটেড দেশে প্রথমবারের মতো এ ডেভিট কার্ড চালু করেছে।

গত শনিবার ঢাকায় এক সংবাদ সম্মেলনে ব্র্যাকের নির্বাহী পরিচালক ড. মাহাবুব হোসেন এবং ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ মাহবুবুর রহমান এ কার্ড উদ্বোধন করেন।

এ সময় ব্র্যাক ব্র্যাংকের পক্ষ থেকে বলা হয়, প্ল্যানেট কার্ডটি কোনো সাধারণ কার্ড নয়। যে কোনো গ্রাহক একটি প্ল্যানেট কার্ড গ্রহণ করে ব্যাংকটির গ্রিন ফান্ড বা সবুজ তহবিল গঠনে স্ট্যান্ডার্ড ডেবিট কার্ড ফি থেকে কিছু অবদান রাখতে পারেন। ব্র্যাক ব্যাংক সবুজ তহবিলের টাকা সঠিক উপায়ে বর্জ্য ব্যবস্থাপনা, বিনামূল্যে বৃক্ষচারা বিতরণ ও নবায়নযোগ্য জ্বালানির উৎস সহ বিভিন্ন সামাজিক কার্যক্রমে ব্যয় করবে। প্ল্যানেট কার্ডধারী প্রত্যেক গ্রাহক প্রতি বছর ২৫ টাকা করে অনুদান দেবেন। এর সঙ্গে ঠিক সমপরিমাণ অর্থ যোগ করে ব্র্যাক ব্যাংক তা ‘সামাজিক দায়বদ্ধ’ কার্যক্রমে ব্যয় করবে।

তবে প্ল্যানেট কার্ডধারী প্রত্যেক গ্রাহকই বিভিন্ন ধরনের সুযোগ-সুবিধা উপভোগ করার সুযোগ পাবেন। এসব সুযোগ-সুবিধার মধ্যে রয়েছে- শীর্ষস্থানীয় রেস্টুরেন্ট ও লাইফস্টাইল দোকানগুলোতে মূল্যছাড়, দেশজুড়ে নির্দিষ্ট ফিলিং স্টেশনগুলোতে এই কার্ডের মাধ্যমে মূল্য পরিশোধ, সারাদেশে ব্র্যাক ব্যাংকের প্রায় দেড় হাজার পিওএস টার্মিনালের মাধ্যমে কেনাকাটা,  ব্র্যাক ব্যাংকের ২০০টিরও বেশি এটিএম বুথ থেকে নগদ অর্থ উত্তোলন সুবিধা ও এটিএম বুথ থেকে দৈনিক এক লাখ টাকা পর্যন্ত অর্থ উত্তোলন সুবিধা, ৩২টি ব্যাংকের অমনিবাস নেটওয়ার্কের আওতাধীন এটিএম বুথ ও রূপালী ব্যাংকের সব এটিএম বুথ ব্যবহারের সুবিধা ইত্যাদি।

বাংলাদেশের যে কোনো নাগরিকই মাত্র দুই হাজার টাকা জমার দিয়ে একটি ইজি একাউন্ট (EZEE Account) বা হিসাব  খুলেই ব্র্যাক ব্যাংকের একটি প্ল্যানেট কার্ড সংগ্রহ করতে পারবেন।

উদ্বোধনী অনুষ্ঠানে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন উন্নয়ন অর্থনীতিবিদ ড. মাহাবুব হোসেন বলেন, ‘আমাদের পৃথিবীর জন্য আমাদেরকেই এগিয়ে আসতে হবে। সে লক্ষ্যেই এই প্ল্যানেট কার্ড প্রবর্তন করা হয়েছে। এর মাধ্যমে ব্র্যাক ব্যাংক ও এর গ্রাহকরা হাতে হাত রেখে ধরিত্রীকে আরো সবুজ-শ্যামল করে তুলতে কাজ করবে। ’

সৈয়দ মাহবুবুর রহমান বলেন, ‘আমাদের পৃথিবী  মাত্র একটি। তাই আমরা যাই করিনা কেন তা কোনো না কোনোভাবে পরিবেশের উপর প্রভাব ফেলে। সেজন্য ব্র্যাক ব্যাংক সব সময়ই বিভিন্ন উদ্যোগ-আয়োজন-সেবায় ‘থ্রি পি’ (প্ল্যানেট, পিপল, প্রফিট) তথা পৃথিবী, মানুষ ও মুনাফা- দর্শনটি মাথায় রেখে কাজ করে আসছে। আমাদের এ ধরনের সেবা-দর্শনে গ্রাহকদেরও শরিক করার একটি পদপে হল প্ল্যানেট কার্ড। ’

বাংলাদেশ সময়: ১৫৪০ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।