ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

২৫০ কোটি টাকার তিন মিউচুয়াল ফান্ড অনুমোদন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৫ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০১০

ঢাকা: দুইশ’ ৫০ কোটি টাকার তিনটি নতুন মিউচ্যুয়াল ফান্ডের অনুমোদন দিয়েছে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)।

মঙ্গলবার এসইসির কমিশন সভায় এ অনুমোদন দেওয়া হয়।



ফান্ডগুলো হলো- সন্ধানী লাইফ ইউনিট ফান্ড, মার্কেন্টাইল ব্যাংক (এমবিএল) ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড ও এনসিসি ব্যাংক এনআরবি মিউচ্যুয়াল ফান্ড।

সভা শেষে এসইসির নির্বাহী পরিচালক ও কমিশনের মুখপাত্র আনোয়ারুল কবির ভূইঁয়া বিষয়টি সাংবাদিকদের অবহিত করেন।
 
অনুমোদন পাওয়া এমবিএল ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ডের মোট আকার হবে ১০০ কোটি টাকা। মোট তহবিলের মধ্যে উদ্যোক্তা প্রতিষ্ঠান মার্কেন্টাইল ব্যাংক লিমিটেড ১০ কোটি যোগান দেবে। এছাড়া প্রি-আইপিও প্লেসমেন্টের মাধ্যমে ৪০ কোটি টাকা এবং আইপিও’র মাধ্যমে সাধারণ বিনিয়োগকারীদের কাছ থেকে ৫০ কোটি টাকা সংগ্রহ করবে। ১০ বছর মেয়াদি ফান্ডটির সম্পদ ব্যবস্থাপকের দায়িত্বে রয়েছে এলআর গ্লোবাল বাংলাদেশ।

অন্যদিকে এনসিসি ব্যাংক এনআরবি মিউচ্যুয়াল ফান্ডের মোট আকার ১০০ কোটি টাকা। এরমধ্যে স্পন্সর প্রতিষ্ঠান এনসিসি ব্যাংক লিমিটেড ১০ কোটি টাকা দেবে। এছাড়া প্রি-আইপিও প্লেসমেন্টের মাধ্যমে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছ থেকে ৪০ কোটি টাকা সংগ্রহ করা হবে। ফান্ডটির ২৫ কোটি টাকার ইউনিট প্রবাসী ব্যাংলাদেশিদের (এনআরবি) জন্য সংরক্ষিত থাকবে। বাকি ২৫ কোটি টাকার মধ্যে ২০ কোটি টাকা সাধারণ বিনিয়োগকারী এবং ৫ কোটি টাকা অন্যান্য মিউচ্যুয়াল ফান্ড থেকে সংগ্রহ করা হবে। ১০ বছর মেয়াদি এই ফান্ডটির ব্যবস্থাপকের দায়িত্ব পালন করছে বিআইটিবি।

এছাড়া সন্ধানী লাইফ ইউনিট ফান্ডের প্রাথমিক তহবিলের আকার ৫০ কোটি টাকা। এরমধ্যে স্পন্সর প্রতিষ্ঠান সন্ধানী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি ৫ কোটি টাকা দেবে। বাকি ৪৫ কোটি টাকার ইউনিট সাধারণ বিনিয়োগকারীদের বিক্রি করা হবে। ফান্ডটির স্পন্সর হিসেবে আল-আরাফা ইসলামী ব্যাংক ১০ কোটি টাকা দেবে। ৪০ কোটি টাকা সংগ্রহ করা হবে প্লেসমেন্টের মাধ্যমে। বাকি ৫০ কোটি টাকা আইপিও’র মাধ্যমে সাধারণ বিনিয়োগকারীদের কাছ থেকে সংগ্রহ করবে। ফান্ডটির সম্পদ ব্যবস্থাপকের দায়িত্বে রয়েছে আলিফ অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি।

বাংলাদেশ সময়: ১৮৫৫ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।