ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

অভিন্ন পদ্ধতিতে সূচক নির্ধারণে সময় বেঁধে দিয়েছে এসইসি

এসএম গোলাম সামদানী স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৭ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০১০

ঢাকা: একই নীতিমালার ভিত্তিতে সূচক পরিমাপের জন্য দেশের উভয় পুঁজিবাজারকে নির্দেশ দিয়েছে পুঁজিবাজারের নিয়ন্ত্রণ সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)। আগামী ১৫ নভেম্বরের মধ্যে সূচক পরিমাপের অভিন্ন নীতিমালা প্রণয়ন করে এসইসিতে জমা দিতে তাদের সময় বেঁধে দেওয়া হয়েছে।



মঙ্গলবার এসইসি’র কমিশন সভায় এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

সভা শেষে এসইসি’র নির্বাহী পরিচালক ও কমিশনের মুখপাত্রের দায়িত্বপ্রাপ্ত আনোয়ারুল কবীর ভুঁইয়া সাংবাদিকদের বলেন, ‘আগেই দুই স্টক এক্সচেঞ্জকে সূচক পরিমাপের জন্য ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন অব সিকিউরিটিজ কমিশন্স (আইএসকো) এর সূত্র অনুসরণ করে অভিন্ন নীতি প্রণয়নের জন্য বলা হয়েছিল। এজন্য ডিএসই’কে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত সময় দেওয়া হয়েছিল। কিন্তু নির্দিষ্ট সময়ে তা করতে না পারায় কমিশন ১৫ নভেম্বর পর্যন্ত সময় বৃদ্ধি করেছে। ’

সূচক গণনার ক্ষেত্রে আন্তর্জাতিক পদ্ধতি অনুসরণ না করায় ডিএসই সূচক বাস্তবতার চেয়ে অনেক উচ্চ অবস্থানে রয়েছে বলে ধারণা করা হয়। আইএসকো’র সূত্র অনুযায়ী, বাজারে কোনো নতুন কোম্পানির শেয়ার লেনদেন শুরু হলে প্রথম দিনের লেনদেনকে বিবেচনায় নেওয়া হয় না।

লেনদেনের দ্বিতীয় দিনের সূচনা মূল্যের ভিত্তিতে সূচক নির্ধারণ করতে হয়। ১৯৯৮ সাল থেকেই ডিএসই সূচক নির্ধারণের ক্ষেত্রে আইএসকো’র সূত্র অনুসরণ করার ঘোষণা দিয়েছে। তবে ১২ বছর ধরে নতুন কোম্পানির লেনদেন শুরুর ক্ষেত্রে এই পদ্ধতি অনুসরণ করেনি ডিএসই।

এতোদিন বাজারে নতুন কোনো শেয়ার এলে প্রথম লেনদেনের সঙ্গে অভিহিত মূল্যের তুলনা করে ওই কোম্পানিকে সূচকে অন্তর্ভুক্ত করা হয়েছে। আন্তর্জাতিক মান অনুযায়ী নতুন তালিকাভুক্ত কোম্পানির লেনদেন শুরু হওয়ার পর দ্বিতীয় দিন থেকে তা সূচকে অন্তর্ভুক্ত হয়। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) এই পদ্ধতি অনুসরণ করলেও ডিএসই তা করছে না।
 
এর আগে সূচক নির্ধারণে ভুল-ত্রুটি সংশোধনের জন্য গত জানুয়ারিতে এসইসি’র পক্ষ থেকে নির্দেশনা দেওয়া হয়। ওই সময় আইএসকো’র সূত্র অনুসরণ করে দেশের দুই স্টক এক্সচেঞ্জ যাতে একই পদ্ধতিতে সূচক পরিমাপ করে- তা নিশ্চিত করার জন্য অভিন্ন নীতিমালা প্রণয়নেরও তাগিদ দেওয়া হয়। কিন্তু দীর্ঘদিনেও এই কাজটি শেষ করতে পারেনি ডিএসই। ফলে এখনো শেয়ারবাজারের প্রকৃত অবস্থানের তুলনায় ডিএসই সূচক অনেক উচ্চ অবস্থানে রয়ে গেছে।

ডিএসই সূত্রে জানা গেছে, সূচকের ভুল-ত্রুটি সংশোধন করে নতুন পদ্ধতিতে সূচক নির্ধারণের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক শামসুল হককে প্রধান করে তিন সদস্যের বিশেষজ্ঞ কমিটি গঠন করা হয়েছে। নতুনভাবে সূচক নির্ধারণের জন্য তারা কাজ করছেন।

বাংলাদেশ সময়: ১৯৩৫ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।