ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

তৈরি পোশাক রপ্তানিতে শুল্ক ও কোটায় সুবিধা দিতে সম্মত ভারত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৮ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০১০
তৈরি পোশাক রপ্তানিতে শুল্ক ও কোটায় সুবিধা দিতে সম্মত ভারত

ঢাকা: তৈরি পোশাক রপ্তানিতে বাংলাদেশের জন্য শুল্ক ও কোটা পদ্ধতিতে সুবিধা বাড়াতে সম্মত হয়েছে ভারত। ভারত সফর শেষে বাণিজ্যমন্ত্রী ফারুক খান বুধবার এ তথ্য জানিয়েছেন।



দেশের মোট রপ্তানিযোগ্য পণ্যের ৮০ শতাংশই তৈরি পোশাক শিল্পখাতের। যার বাৎসরিক মূল্যমান এক হাজার ছয়শ কোটি মার্কিন ডলার।

ভারতীয় নেতৃবৃন্দের সঙ্গে আলোচনা করার পর ফারুক খান বলেন, ‘বাংলাদেশের তৈরি পোশাক রপ্তানি করার জন্য ভারতের সরকার শুল্ক ও কোটা মুক্ত করে দিয়েছে। এটা ভারতের সঙ্গে বিশাল বাণিজ্য ঘাটতি পূরণে সহায়ক হবে। ’

এর আগে ভারত কখনোই বাংলাদেশ বা অন্য কোনো দেশকে তৈরি পোশাক রপ্তানিতে কোনো সুবিধা দেয়নি।

ফারুক খান আরও বলেন, এছাড়া ভারত থেকে তুলা, চাল ও গম আমদানীর েেত্রও নয়াদিল্লি নিষেধাজ্ঞা তুলে নিয়েছে। চলতি বছরের শুরুতে দেশ দুটি দ্বিপীয় সম্পর্ক জোরদার করার অঙ্গীকার করে।

সফরকালে সীমান্তে বাণিজ্য জোরদার করতে দুই দেশের নেতারা একটি চুক্তিতে স্বার করেন। তিনি বলেন, ‘এ ধরনের বৈধ সীমান্তবর্তী বাজার দুই দেশের বাণিজ্য জোরদার ও প্রতিবেশী লোকজনের সম্পর্ক উন্নীত করবে এবং এর ফলে সীমান্ত দিয়ে জিনিসপত্রের চোরাচালানিও কমে যাবে। ’

বাংলাদেশ প্রতি বছর ভারত থেকে ৩০০ কোটি মার্কিন ডলার মূল্যের গাড়ি, রাসায়নিক দ্রব্য, খাদ্যদ্রব্য, ফেব্রিকস, তুলা ও মেশিনারিজ। অপরদিকে, ভারত থেকে বাংলাদেশ থেকে ৫ কোটি ডলার মূল্যের পণ্য কিনে।

বাংলাদেশ সময়: ১৭৩০ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।