ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পোশাকশিল্পে বর্ধিত বেতন ১ নভেম্বর থেকেই কার্যকর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৪ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০১০
পোশাকশিল্পে বর্ধিত বেতন ১ নভেম্বর থেকেই কার্যকর

ঢাকা: আগামী ১ নভেম্বর থেকে পোশাকশিল্পের শ্রমিকদের জন্য পূর্বঘোষিত বর্ধিত বেতন কাঠামো কার্যকর হবে। এ নিয়ে কোনো সন্দেহের অবকাশ নেই।

একইসঙ্গে ঈদের আগে যাতে শ্রমিকরা অক্টোবর মাসের বেতন ও বোনাস পেয়ে বাড়ি ফিরতে পারেন তাও নিশ্চিত করা হবে।
 
শনিবার দুপুরে বিজিএমইএ কার্যালয়ে আয়োজিত এক আলোচনা সভা শেষে শ্রম ও কর্মস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মো. ইসরাফিল আলম বাংলানিউজকে এসব কথা বলেন।
 
বিজিএমইএ-এর উদ্যোগে আয়োজিত তৈরি পোশাকশিল্পে ঈদ পূর্ববর্তী বেতন ভাতা প্রদান ও নতুন মজুরি কাঠামো বাস্তবায়ন সংক্রান্ত বিষয়ে শ্রমিক নেতাদের সঙ্গে আলোচনা সভায় সভাপতিত্ব করেন বিজিএমইএ-এর সভাপতি আব্দুস সালাম মোর্শেদী।
    
সভায় উপস্থিত ছিলেন সংগঠনের সহ-সভাপতি সিদ্দিকুর রহমান, সাবেক সহ-সভাপতি মো. নাসির উদ্দিন চৌধুরী, বাংলাদেশ বিপ্লবী গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি সালাউদ্দিন স্বপন, জাতীয় গার্মেন্টস শ্রমিক লীগের সভাপতি সেলিম রেজা, বাংলাদেশ পোশাক শিল্পের সভাপতি তৌহিদুর রহমান, জান্নাত ফেরদৌস, গোলাম রাববানী জামিল প্রমুখ।

ইসরাফিল আলম আরও বলেন, ‘ঈদের আগে শ্রমিকরা অক্টোবর মাসের বেতন হিসেবে বোনাস পাবে। আর নতুন বেতন কাঠামো ১ নভেম্বর থেকে কার্যকর হলে ডিসেম্বর মাসে শ্রমিকরা বর্ধিত বেতন কাঠামো অনুযায়ী বেতন পাবে। এ নিয়ে কোনো সন্দেহের অবকাশ নেই। ’

বিজিএমইএ-এর সভাপতি আব্দুস সালাম মোর্শেদী বলেন, ‘শ্রমিকরা যাতে ঈদের আগে  বোনাসসহ বেতন পেতে পারে সে ব্যবস্থা করা হবে। ’

অক্টোবর মাসের বেতন ও বোনাস যাতে শ্রমিকরা ঠিকমত পায় সেজন্য আঞ্চলিক মনিটরিং কমিটি গঠন করা হয়েছে বলেও জানান তিনি।

এদিকে পোশাক শিল্পের শ্রমিক নেতারা নভেম্বরের ১০ তারিখের মধ্যে অক্টোবর মাসের বেতন ও ঈদ বোনাস পরিশোধ এবং নভেম্বর মাসের ১৫ দিনের বেতন বর্ধিত বেতন কাঠামোতে দেওয়ার দাবি জানান।

তবে বিজিএমইএ-এর নেতারা নভেম্বর মাসের ১৫ দিনের বেতন ঈদের আগে পরিশোধ সংক্রান্ত শ্রমিকদের দাবির সঙ্গে একমত হননি।

বাংলাদেশ সময়: ১৮১০ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।