ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

চট্টগ্রামে সোমবার শুরু হচ্ছে নতুন করদাতা নিবন্ধন ও স্পট এসেসমেন্ট

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৪ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০১০

চট্টগ্রাম: করের আওতা বাড়াতে সোমবার চট্টগ্রামে নতুন করদাতা নিবন্ধন ও স্পট এসেসমেন্ট কর্মসূচী শুরু করছে আয়কর বিভাগ।

কর বিভাগ জানিয়েছে, প্রাথমিকভাবে চট্টগ্রামের অন্যতম বানিজ্যিক এলাকা আগ্রাবাদের আখতারুজ্জামান সেন্টার, উত্তর পাঠানটুলী ধনিয়ালাপাড়া ২৩ নম্বর ওয়ার্ড কাউন্সিলরের কার্যালয় এবং আন্দরকিল্লা টেরীবাজার বণিক সমিতির কার্যালয়ে এই কার্যক্রম চলবে।

পর্যায়ক্রমে নগরীর অন্যান্য স্থানেও এই কার্যক্রম চালু হবে।    

৪ নভেম্বর পর্যন্ত প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত চলবে এই কার্যক্রম।

জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান ড. নাসিরউদ্দীন আহমেদ কর্মসূচির উদ্বোধন করবেন। নতুন করদাতা নিবন্ধন ও স্পট অ্যাসেসমেন্টের জন্য কর বিভাগ থেকে ফরম সরবরাহ করা হবে।

এ প্রসঙ্গে চট্টগ্রাম কর অঞ্চল-১’র অতিরিক্ত কমিশনার ও এই কার্যক্রমের প্রধান সমন্বয়কারী মোহাম্মদ দবিরউদ্দিন বাংলানিউজকে বলেন, মানুষের কর ভীতি দূর করতে এবং আয়কর সেবা ব্যবসায়ীদের দোরগোড়ায় পৌঁছে দিতে এই উদ্যোগ নেওয়া হয়েছে।

স্পট এসেসমন্টকে খুব সহজ পদ্ধতি উল্লেখ করে তিনি বলেন, এর মাধ্যমে নতুন করদাতারা হয়রানি ছাড়া খুব সহজে কর নির্ধারণ এবং সার্টিফিকেট নেওয়ার সুযোগ পাবেন।

তিনি আরও জানান, আট থেকে ১০ লাখ টাকা বিনিয়োগকারী ুদ্র ও মাঝারি আয়ের করদাতারা এই কার্যক্রমের আওতায় মাত্র দুই থেকে চার হাজার টাকা দিয়ে কর নির্ধারণ এবং টিআইএন গ্রহণ করতে পারবেন। পরবর্তীতে আরও দুই বছর তারা এই সুবিধা ভোগ করবেন।

স্পট অ্যাসেসমেন্ট হচ্ছে করদাতার ব্যবসা প্রতিষ্ঠানের নিকট সাময়িকভাবে অফিস স্থাপন করে সরলভাবে কর নির্ধারণ করা।  

নতুন করদাতা সৃষ্টির জন্য এনবিআর’র দেশব্যাপী কর্মসূচীর অংশ হিসাবে চট্টগ্রামে স্পট এসেসমেন্ট কার্যক্রম চালু করা হচ্ছে। ২০১১ এর জুন পর্যন্ত এই কার্যক্রমের মাধ্যমে ১৫ হাজার নতুন করদাতা সনাক্ত করা সম্ভব হবে বলে আশা প্রকাশ করছে চট্টগ্রাম আয়কর বিভাগ।

বাংলাদেশ সময়: ১৭৫১ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।