ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বিশ্বে তুলার দাম বাড়লেও উদ্বিগ্ন হওয়ার কিছু নেই : বাণিজ্যমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৫০ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০১০

ঢাকা: বিশ্বে তুলার দাম বাড়লেও এ নিয়ে উদ্বিগ্ন হওয়ার কোনো কারণ নেই বলে আশ্বস্ত করেছেন বাণিজ্যমন্ত্রী মুহাম্মদ ফারুক খান।

তিনি বলেছেন, ‘বিষয়টি নিয়ে সরকার বিভিন্ন তুলা রপ্তানীকারক দেশের সরকারের সঙ্গে আলোচনা করে প্রয়োজনীয় সিদ্ধান্ত নেবে, যাতে কোনোভাবেই এ দেশের কলকারখানা ক্ষতিগ্রস্ত না হয়।


 
রোববার রাতে রাজধানীর একটি অভিজাত হোটেলে বাংলাদেশ কটন অ্যাসোসিয়েশনের (বিসিএ) ১০ বছরপূর্তি উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

আয়োজক সংগঠনের সভাপতি মোহাম্মদ আইয়ুবের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন এফবিসিসিআই এর সভপতি একে আজাদ, বিটিএমএ এর সভাপতি আবদুল হাই সরকার, বিজিএমইএ এর সভাপতি আব্দুস সালাম মুর্শেদী, বিকেএমই এর সভাপতি একেএম সেলিম ওসমান প্রমুখ।
 
ফারুক খান বলেন, ‘সরকার ভারত ও উজবেকিস্তান থেকে দ্রুত সময়ের মধ্যে তুলা আমদানির ব্যবস্থা করবে। এই লক্ষে আগামী ৭ থেকে ১২ নভেম্বর আমি উজবেকিস্তান সফর করে সে দেশের সরকারের সঙ্গে আলোচনা করব। একই সঙ্গে আফ্রিকার বিভিন্ন দেশ থেকেও যাতে তুলা আমদানি করা যায় সরকার তা নিয়েও ভাবছে। ’
 
এফবিসিসিআই এর সভাপতি একে আজাদ বলেন, ‘বর্তমানে বাংলাদেশ বিশ্বের ২য় তুলা আমদানীকারক দেশ। আগামী ৫ থেকে ১০ বছরের মধ্যে আমরা বিশ্বের শীর্ষ তুলা আমদানিকারক দেশে পরিণত হবো। তাই এখন থেকেই তুলা সমস্যা সমাধান করার জন্য সরকারকে আরও অন্তরিক হতে হবে। ’
 
বিজিএমইএ সভাপতি আব্দুস সালাম মুর্শেদী বলেন, ‘গ্যাস-বিদ্যুৎ আমাদের সমস্যার কারণে কলকারখানার উৎপাদন ব্যাহত হচ্ছে। তাই সরকারকে দ্রুত সময়ের মধ্যে এ সমস্যা দূর করতে হবে। ’

বাংলাদেশ সময় : ২২২৮ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।