ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

চট্টগ্রামে শুরু হল নতুন করদাতা নিবন্ধনের স্পট অ্যাসেসমেন্ট

হাজেরা শিউলি, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৯ ঘণ্টা, নভেম্বর ১, ২০১০

চট্টগ্রাম: দেশব্যাপী নতুন করদাতা তৈরির অংশ হিসাবে সোমবার চট্টগ্রাম নগরীর তিনটি স্থানে নতুন করদাতা নিবন্ধন ও স্পট অ্যাসেসমেন্ট কর্মসূচির আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়েছে।

সকাল ১০ টায় জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)’র চেয়ারম্যান ড. নাসিরউদ্দীন আহমেদ নগরীর আগ্রাবাদের আখতারুজ্জামান সেন্টারে এ কর্মসূচির উদ্বোধন করেন।



এরপর তিনি উত্তর পাঠানটুলী ধনিয়ালাপাড়ায় ২৩ নম্বর ওয়ার্ড কাউন্সিলর’র অফিসে ‘কর অঞ্চল-২’ এবং আন্দরকিল্লা টেরীবাজার বণিক সমিতির কার্যালয়ে ‘কর অঞ্চল- ৩’র উদ্বোধন করেন।

এ সময় বেশ কয়েক জন নতুন করদাতা ন্যুনতম কর দিয়ে চেয়ারম্যানের কাছ থেকে ট্যাক্স আইডেনটিফিকেশন নম্বর (টিআইএন) সার্টিফিকেট গ্রহণ করেন।

কর দেওয়ার ব্যবস্থা সহজ করার মাধ্যমে করবান্ধব পরিবেশ তৈরি করতেই এ স্পট এসেসমেন্ট কর্মসূচি নেওয়া হয়েছে বলে জানান ড. নাসিরুদ্দিন আহমেদ।

তিনি বলেন, ‘চট্টগ্রাম থেকে এ কার্যক্রম শুরু করতে পেরে আমরা আনন্দিত। পর্যায়ক্রমে সারা দেশে এ কার্যক্রম শুরু করা হবে। আয়কর সেবা প্রত্যন্ত অঞ্চলে মানুষের দৌরগোড়ায় পৌঁছে দেওয়া হবে। ’

এনবিআর এখন আর ভীতির জায়গা নয় জানিয়ে ড. নাসির বলেন, ‘কর কর্মকর্তারা সেবার মানসিকতা নিয়ে কাজ করছেন। এনবিআরের কাজই হচ্ছে করদাতাদের ভালো সেবা দেওয়া। তারপরও যদি কারও বিরুদ্ধে অভিযোগ পাওয়া যায়, তবে ব্যবস্থা নেওয়া হবে। ’

এ সময় তিনি জানান, আয়কর প্রবৃদ্ধি ২৮ শতাংশ বেড়েছে।

চট্টগ্রামে আগামী ৪ নভেম্বর পর্যন্ত প্রতিদিন সকাল ৯ টা থেকে বিকেল ৫ টা পর্যন্ত চলবে এ কার্যক্রম।

২০১১ সালের জুন পর্যন্ত এ কার্যক্রমের মাধ্যমে ১৫ হাজার নতুন করদাতা সনাক্ত করা সম্ভব হবে বলে আশা করছেন চট্টগ্রাম আয়কর বিভাগের কর্মকর্তারা।

চট্টগ্রাম কর অঞ্চল-১’র কমিশনার রমেন্দ্র চন্দ্র বসাকের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তৃতা করেন এনবিআর’র সদস্য (আয়কর প্রশাসন ও পরিচালনা) বশিরউদ্দিন আহমেদ, কর কমিশনার সুলতান মাহমুদ, অতিরিক্ত কর কমিশনার মোহাম্মদ দবিরউদ্দিন।

বাংলাদেশ সময়: ১৩৩২ ঘণ্টা, নভেম্বর ০১, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।