ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

‘যে উদ্দেশ্যের ঋণ সে উদ্দেশ্যেই খরচ করতে হবে’

স্টাফ করেসটন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩০ ঘণ্টা, নভেম্বর ৭, ২০১০
‘যে উদ্দেশ্যের ঋণ সে উদ্দেশ্যেই খরচ করতে হবে’

ঢাকা: বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান বলেছেন, ব্যাংক থেকে যে উদ্দেশ্যে ঋণ নেওয়া হবে, সে উদ্দেশ্যেই তা খরচ করতে হবে। অন্যথায় ঋণের টাকা ফিরিয়ে নেওয়া হবে।



রোববার সকালে ইন্টারন্যাশনাল ফাইন্যান্স কর্পোরেশন (আইএফসি) সহায়তায় স্মল এন্টারপ্রাইজ অ্যাসিস্ট্যান্স ফান্ডস (এসইএএফ)’র বাংলাদেশে আনুষ্ঠানিক যাত্রা শুরু উপলক্ষে রাজধানীর একটি অভিজাত হোটেলে আয়োজিত এক অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

ড. আতিউর বলেন, ব্যাংক থেকে উদ্যোক্তারা ঋণ নিয়ে তা কীভাবে খরচ করছেন, বাংলাদেশ ব্যাংক এ ব্যাপারে মনিটরিং জোরদার করেছে। কোনওভাবেই এক খাতের জন্য নেওয়া ঋণ অন্য খাতে ব্যায় করা যাবে না।

ব্যাংকিং খাতকে ঝুঁকিমুক্ত রাখতে কেন্দ্রীয় ব্যাংক কাজ করে যাচ্ছে বলে তিনি জানান।

ড. আতিউর বলেন, বাংলাদেশ ব্যাংক প্রথম বারের মতো এসএমই খাতের উন্নয়নের জন্য একটি নীতিমালা প্রণয়ন করেছে। একই সঙ্গে এসইএমই বাস্তবায়নে বিভিন্ন পদক্ষেপও নেওয়া হয়েছে। যাতে সহজেই এসব খাতে ঋণ দেওয়া যায়।

তিনি বলেন, ‘এসএমই খাতকে আরও সম্প্রসারিত করার জন্য আইএফসি কাজ করে যাচ্ছে। ’
 
অনুষ্ঠানে বিনিয়োগ বোর্ডের চেয়ারম্যান ড. এসএ সামাদ বলেন, ‘বাংলাদেশে ুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) খাতের কৌশলগত আর্থিক পরামর্শ গ্রহণের সুযোগ চাওয়া একটি বড় চ্যালেঞ্জ। এ অবস্থায় আইএফসি ও এসইএএফ‘র যৌথ উদ্যোগ এ দেশের এসএমই খাতের প্রবৃদ্ধি বাড়াতে সহায়ক হবে। ’

এসইএএফ‘র চেয়ারম্যান ভ্যানডার ভার্ট বলেন, ‘বাংলাদেশে কম সুবিধা পাওয়া উদ্যোক্তাদের সাহায্যার্থে আইএফসি‘র সঙ্গে যৌথভাবে কাজ করতে পেরে আমরা আনন্দিত। ’

বিভিন্ন উদ্যোগের আওতায় বাংলাদেশের এসএমই খাতে দীর্ঘমেয়াদে অর্থায়ন সুবিধা দেওয়া হবে জানিয়ে তিনি বলেন, ‘এটা এদেশের অর্থনৈতিক উন্নয়নে সহায়তা করবে। ’
 
উল্লেখ্য, বাংলাদেশের ক্ষুদ্র ও মাঝারি শিল্প প্রতিষ্ঠানগুলোতে স্থায়ীভাবে পুঁজির যোগানদাতা হিসেবে কাজ করবে আইএফসি ও এসইএএফ।

বিশ্বব্যাংক গ্রুপের সদস্য আইএফসি উন্নয়নশীল দেশগুলোতে বেসরকারি খাতে পুঁজির যোগানদাতা হিসেবে কাজ করে।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন এসএমই ফাউন্ডেশনের চেয়ারম্যান আফতাফুল ইসলাম ও দক্ষিণ এশিয়ার আইএফসির আঞ্চলিক পরিচালক টম ড্যাভেনপোর্ট প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৭১৯ ঘণ্টা, নভেম্বর ০৭, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।