ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

কম দামে এলপি গ্যাস সরবরাহে সহযোগিতার আশ্বাস জ্বালানি উপদেষ্টার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৫ ঘণ্টা, নভেম্বর ১১, ২০১০
কম দামে এলপি গ্যাস সরবরাহে সহযোগিতার আশ্বাস জ্বালানি উপদেষ্টার

ঢাকা : বেসরকারি উদ্যোক্তারা যেন কম দামে ডিলার ও ভোক্তাদের কাছে এলপি গ্যাস পৌঁছে দিতে পারে সেজন্য সর্বাত্মক সহযোগিতা করা হবে বলে আশ্বাস দিয়েছেন প্রধানমন্ত্রীর জ্বালানি বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-এলাহী চৌধুরী।

বৃহস্পতিবার গুলশানের লেকশোর হোটেলে ‘এলপি গ্যাস বেস্ট প্রাকটিসেস’ শীর্ষক এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আশ্বাস দেন।



প্যারিস ভিত্তিক ওয়ার্ল্ড এলপি গ্যাস অ্যাসোসিয়েশনের (ডব্লিউএলপিজিএ) উদ্যোগে এবং বসুন্ধরা এলপি গ্যাস, যমুনা এলপি গ্যাস, টোটাল গ্যাস ও কিনহিট গ্যাস এর আর্থিক সহযোগীতায় এই কর্মশালার আয়োজন করা হয়।

উপদেষ্টা বলেন, ‘সরকার এলপি গ্যাস ক্ষেত্রে ভর্তূকি দিলেও সাধারণ ভোক্তাদের অনেক চড়া দামে গ্যাস কিনতে হয়। ’  

তিনি বলেন, ‘সরকার দেশের অধিকাংশ মানুষকে বিদ্যুৎ সুবিধা দিতে সক্ষম হলেও সে তুলনায় গ্যাস ব্যবহারের সুবিধা দিতে পারছে না। ’

তিনি জানান, দেশের বিভিন্ন খনিতে পর্যাপ্ত গ্যাসের মজুদ থাকলেও সুষ্ঠু ও সঠিক ব্যবস্থাপনার অভাবে জনগণকে ব্যাপকভাবে এ সুবিধা দেওয়া সম্ভব হচ্ছে না।

জনগণের গ্যাস সুবিধা নিশ্চিত করার জন্য এ খাতে অধিক বিনিয়োগ করা হবে এবং দক্ষ ও মেধাসম্পন্ন কর্মকর্তা নিয়োগ করা হবে বলেও জানান তিনি।

তিনি এ ব্যাপারে এলপি গ্যাস সরবরাহকারী বেসরকারি উদ্যোক্তাদের সহযোগিতা আশা করেন।

বিভিন্ন এলপি গ্যাস সরবরাহকারী প্রতিষ্ঠানের কর্মকর্তাদের উপস্থিতিতে এ কর্মশালায় ডব্লিউএলপিজিএ’র পরিচালক ডেভিড টেইলর এলপি গ্যাসের সর্বোত্তম ব্যবহার এবং এর ঝুঁকিপূর্ণ দিকগুলো তুলে ধরেন।

এসব ঝুঁকির ব্যাপারে গ্যাস সিলিন্ডার ফিলিংয়ের কাজে নিয়োজিত কর্মচারী ও সাধারণ জনগণকে সচেতন করার ক্ষেত্রে এগিয়ে আসার জন্য কর্মকর্তাদের প্রতি আহবান জানান তিনি।  

কর্মশালায় আরও উপস্থিত ছিলেন বসুন্ধরা গ্রুপের উপ-ব্যবস্থাপনা পরিচালক মো. মোস্তাফিজুর রহমান, যমুনা-স্পেসটেকের ব্যবস্থাপনা পরিচালক মো. বেলায়েত হোসেন, টোটাল গ্যাসের ব্যবস্থাপনা পরিচালক পিভি সুব্রামানিয়াম, কিনহিট গ্যাসের পরিচালক জ্যাক লাইউ এবং বাংলাদেশ বিস্ফোরক পদার্থ বিষয়ক বিভাগের প্রধান পরিদর্শক মো. খায়রুল বাশার।  

বাংলাদেশ সময় : ১৮৪৮ ঘণ্টা, অক্টোবর ১১, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।