ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পতেঙ্গায় এমজেএলের নতুন তিনটি প্ল্যান্ট

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩১ ঘণ্টা, নভেম্বর ১১, ২০১০

চট্টগ্রাম : এমজেএল বাংলাদেশ লিমিটেড চট্টগ্রামের পতেঙ্গায় তাদের লুব অয়েল ব্লেন্ডিং প্ল্যান্টে আরও তিনটি নতুন প্ল্যান্ট সংযোজন করেছে।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে গ্রিজ, ট্রান্সফর্মার অয়েল এবং ভিসকোসিটি ইনডেক্স ইমপ্রুভার নামে নতুন তিনটি  পণ্যের প্ল্যান্ট উদ্বোধন করেন।



উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জ্বালানি সচিব বলেন, ‘এমজেএলের নতুন সংযোজিত এসব পণ্য দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখার পাশাপাশি আমদানি নির্ভরতা কমিয়ে বৈদেশিক মুদ্রা সাশ্রয় করবে। ’
 
তিনি আরও বলেন, ‘দেশে প্রথমবারের মতো ট্রান্সফর্মার অয়েল এবং ভিসকোসিটি ইনডেক্স ইমপ্রুভার উৎপাদনের ফলে এই সেক্টরে প্রশিক্ষিত জনবল তৈরি হবে এবং ভবিষ্যতে এই ধরণের শিল্প বিকাশে সহায়ক হবে। ’

উল্লেখ্য, এমজেএল বাংলাদেশ লিমিটেড ১৯৯৮ সাল থেকে বাংলাদেশে বিশ্বখ্যাত লুব্রিকেন্টস ব্র্যান্ড মবিল  বাজারজাত করে আসছে। ২০০৩ সালে চট্টগ্রামের পতেঙ্গায় বাংলাদেশের সবচেয়ে বড় লুব অয়েল ব্লেন্ডিং প্ল্যান্ট (এলওবিপি) স্থাপন করে মবিল ও ওমেরা ব্রান্ডের লুব্রিকেন্টস উৎপাদিত হয়।
 
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা আব্দুল মুয়িদ চৌধুরী, উদ্বোধনী বক্তব্য দেন এমজেএল বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক  আজম জে চৌধুরী।

উদ্বোধনী অনুষ্ঠানের পর সাংবাদিকদের মুখোমুখি হয়ে জ্বালানি সচিব বলেন, ‘২০১২ সালের পর দেশে আর জ্বালানি সংকট থাকবে না। ’

এক্ষেত্রে সরকারি বিভিন্ন উদ্যোগের কথা উল্লেখ করে বলেন, ‘এ সময় গ্যাসের গ্যাসের  উৎপাদন ১ হাজার মিলিয়ন ঘনফুটে দাঁড়াবে। ’
 
সরকার চট্টগ্রামের গ্যাস সংকটের নিরসনকে বিশেষ গুরুত্ব দিচ্ছে উল্লেখ করে তিনি বলেন, ‘ট্রান্সপোর্টেশন একটি বড় সমস্যা। পাইপ লাইনের মাধ্যমে গ্যাস সরবরাহের জন্য সিলেট থেকে বিবিয়ানা, সেখান থেকে জালালাবাদ এবং মহেশখালী থেকে পাইপলাইনে চট্টগ্রামে এলএনজি গ্যাস সরবাহের জন্য পাইপলাইন নির্মাণ করা হবে। ২০১২ সালের মধ্যে এসব প্রকল্প বাস্তবায়িত হবে বলে তিনি জানান।

বাংলাদেশ সময় : ১৯২৩ ঘণ্টা, নভেম্বর ১১, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।