ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

দেশে দরিদ্র মানুষের সঠিক পরিসংখ্যান নেই

সোহেল রহমান, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৫ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১০
দেশে দরিদ্র মানুষের সঠিক পরিসংখ্যান নেই

ঢাকা: বর্তমানে দেশে দরিদ্র মানুষের সংখ্যা কত এর কোনও সঠিক পরিসংখ্যান নেই। এ ব্যাপারে সরকার, বিভিন্ন আন্তর্জাতিক ও দাতা সংস্থা এবং দেশীয় একাধিক গবেষণা সংস্থার পরিসংখ্যান পর্যালোচনা করে এ তথ্য পাওয়া গেছে।



একেক সংস্থার ফলাফল একেক রকম হওয়ায় দরিদ্র মানুষের সঠিক সংখ্যা নিয়ে বিভ্রান্তি দেখা দিয়েছে। সেইসঙ্গে ব্যাহত হচ্ছে দেশের উন্নয়ন প্রকল্প ও দারিদ্র্য বিমোচন কর্মসূচি।
 
২০০৫ সালে বাংলাদেশ সরকারের সর্বশেষ খানা আয় ও ব্যয় জরিপ অনুযায়ী, দেশের ৪০ শতাংশ মানুষ দারিদ্র্য সীমার নিচে বাস করে।

সংখ্যার হিসাবে এটা হচ্ছে ৫ কোটি ৬০ লাখ। এর মধ্যে ২ কোটি ৭০ লাখ মানুষ হতদরিদ্র এবং ১ কোটি ১০ লাখ মানুষ চরম দরিদ্র। শতকরা হিসেবে এ হার হচ্ছে যথাক্রমে ২০ শতাংশ ও ৮ শতাংশ।
 
তবে ২০০৫ সালের পর সরকারি পর্যায়ে আর কোনও জরিপ চালানো হয়নি।

এর মধ্যে গত পাঁচ বছরে ‘সিডর’ ও ‘আইলা’সহ নানা প্রাকৃতিক দুর্যোগ ও বিশ্বব্যাপী খাদ্য দ্রব্যের উচ্চ মূল্যের কারণে দরিদ্র জনগোষ্ঠীর সংখ্যা অনেক বেড়ে গেছে বলে মনে করা হয়।
 
তবে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) এবং বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি)’র ২০০৮ সালের এক জরিপ অনুযায়ী, বাংলাদেশে দরিদ্র মানুষের সংখ্যা ৬ কোটি ৫৩ লাখ।

বিশ্বব্যাপী খাদ্যদ্রব্যের উচ্চ মূল্যের কারণে বাংলাদেশের ৭৫ লাখ মানুষ নতুন করে দারিদ্র্যসীমার নিচে নেমে গেছে।

সংস্থা দু’টির মতে, দেশের ৬০ ভাগ মানুষ তাদের আয়ের ৯০ থেকে ১০০ শতাংশই ব্যয় করেন খাদ্যদ্রব্য কিনতে।

৫৭ শতাংশ মানুষ তিন বেলা খেতে পারলেও ৩৭ শতাংশ মানুষ দু’বেলা খান, ৩ শতাংশ মানুষ দিনে এক বেলা খেতে পারেন এবং ১ শতাংশ মানুষ খেতেই পান না।

অন্যদিকে বিশ্বব্যাংকের হিসাব মতে, খাদ্যদ্রব্যের উচ্চমূল্যের কারণে বাংলাদেশের ৪০ লাখ মানুষ নতুন করে দারিদ্র্যসীমার নিচে নেমে গেছে।

সংস্থাটির মতে, গত তিন বছরে বাংলাদেশে দারিদ্র্যের হার কমেছে ২ শতাংশ হারে।

তবে একই সঙ্গে তারা বলছে, ভালো প্রবৃদ্ধির জন্য বাংলাদেশে দারিদ্র্যের হার প্রতিবছর ৫ শতাংশ হারে কমলেও খাদ্যদ্রব্যের উচ্চ মূল্যের কারণে প্রতিবছর দারিদ্র্যের হার বেড়েছে ৩ শতাংশ।

এদিকে দরিদ্র জনগোষ্ঠীকে নিয়ে পৃথক দু’টি গবেষণা করেছে দেশের দু’টি বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়লগ (সিপিডি) ও ‘উন্নয়ন সমন্বয়’।

সিপিডির হিসাব মতে, গত ২০০৫ সাল থেকে ২০০৮ সাল পর্যন্ত তিন বছরে দেশের ২৫ লাখ পরিবার  নতুন করে দারিদ্র্যসীমার নিচে নেমে গেছে।

সংখ্যার হিসেবে এটা হচ্ছে ১ কোটি ২১ লাখ ২৫ হাজার মানুষ। শতকরা হিসেবে দারিদ্র্যের হার ৪০ শতাংশ থেকে ৪৮ দশমিক ৫ শতাংশে উন্নীত হয়েছে।

অন্যদিকে উন্নয়ন সমুন্নয়’র হিসাব অনুযায়ী, আলোচ্য সময়ে দারিদ্র্যের হার ৪০ শতাংশ থেকে ৪৫ দশমিক ৮৬ শতাংশে উন্নীত হয়েছে।

বাংলাদেশ সময় : ১৭২৩ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।