ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

নাটোরে বেঁধে দেওয়া মূল্যের চেয়ে দ্বিগুণ দামে চামড়া বিক্রি

আল মামুন, জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১১ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১০
নাটোরে বেঁধে দেওয়া মূল্যের চেয়ে দ্বিগুণ দামে চামড়া বিক্রি

নাটোর: নাটোরে ট্যানারি মালিকদের বেঁধে দেওয়া দামের চেয়ে দ্বিগুণ দামে কোরবানির পশুর চামড়া বিক্রি হচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে।

ব্যবসায়ীরা সূত্র জানায়, বর্ধিত দামে ট্যানারি মালিকরা চামড়া না কিনলে চোরাকারবারীরা তা ভারতে পাচার করার জন্য তৈরি ।



শুক্রবার দুপুরে নাটোর শহরের চকবৈদ্যনাথ চামড়া বাজারে গেলে এ তথ্য জানা যায়।

সংশ্লিষ্ট সূত্রগুলো জানায়, ঢাকার বাইরের জন্য ট্যানারি মালিকরা প্রতি বর্গফুট গরুর চামড়ার জন্য ৪৫ থেকে ৫০ টাকা এবং বকরি ও খাসির চামড়ার জন্য ২০ থেকে ৩০ টাকা নির্ধারণ করেছে। তবে, নাটোরের শতাধিক ব্যবসায়ী গরুর চামড়া ৯০ থেকে ১০০ টাকা এবং বকরি ও খাসির চামড়া ৩৫ থেকে ৫০ টাকায় কিনছেন। ট্যানারি মালিকদের বেঁধে দেওয়া দামের চেয়ে ভারতে চামড়ার দাম অনেক বেশি হওয়ায় এখানেও বেড়ে গেছে চামড়ার দাম।

সূত্রটি দাবি করেছে, নাটোরের কয়েকজন ব্যবসায়ীর সাথে যোগাযোগ রয়েছে চোরাকারবারীদের। বেশি দামে যদি ট্যানারি মালিকরা চামড়া না কেনেন, তাহলে এ চামড়া ভারতে পাচার করা হবে।  

তবে চামড়া পাচারের আশঙ্কা নেই দাবি করে ব্যবসায়ী আকরামুল হাসান আক্কু বাংলানিউজকে জানান, ‘সারা দেশেই ট্যানারি মালিকদের বেঁধে দেওয়া দামের চেয়ে বেশি দামে চামড়া বিক্রি হচ্ছে। এতে করে ট্যানারির মালিকদের বেশি দামেই চামড়া কিনতে হবে। ’ তবে, শুক্রবার পর্যন্ত ট্যানারি মালিকদের কেউ চামড়া কেনার বিষয়ে নাটোরের ব্যবসায়ীদের সাথে যোগাযোগ করেননি বলে জানান তিনি।

এদিকে, চামড়া পাচারের আশঙ্কা রয়েছে বলে বাংলানিউজকে জানান নাটোর জেলা চামড়া ব্যবসায়ী সমিতির সভাপতি এস.এম. মকছেদ আলী।

তিনি বলেন, ‘ট্যানারি মালিকদের বেঁধে দেওয়া দামের চেয়ে প্রতিবেশী দেশগুলোতে অনেক বেশি দামে  চামড়া বিক্রি হচ্ছে। এতে করে লাভের আশায় ব্যবসায়ীরা চামড়া বাইরে পাচার করতে পারে। ’ তবে চোরাকারবারীদের সাথে কারা জড়িত রয়েছেন তা তিনি অবগত নন বলে জানান। পাচার ঠেকাতে ঢাকার সিন্ডিকেট ভেঙে স্থানীয় পর্যায় থেকে চামড়া রফতানির ব্যবস্থা করার জন্য সরকারের কাছে দাবি জানান তিনি।  

এ বিষয়ে নাটোরের জেলা প্রশাসক মজিবুর রহমান বাংলানিউজকে জানান, চামড়া পাচার ঠেকাতে তারা তৎপর রয়েছেন। পুলিশকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে বলে জানান তিনি ।

বাংলাদেশ সময়: ১৮০০ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।