ঢাকা, রবিবার, ১২ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ নভেম্বর ২০২১, ২২ রবিউস সানি ১৪৪৩

অর্থনীতি-ব্যবসা

পুঁজিবাজারে ১৩ কোম্পানির লেনদেন বন্ধ করলো এসইসি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৭ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০১০
পুঁজিবাজারে ১৩ কোম্পানির লেনদেন বন্ধ করলো এসইসি

ঢাকা: অস্বাভাবিক দাম বাড়ায় ১৩ কোম্পানির শেয়ার লেনদেন বন্ধ করে দিয়েছে বাজার নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)।

মঙ্গলবার লেনদেন শুরুর ৩০ মিনিট পর সকাল সাড়ে ১১ টায় এসইসির বাজার পর্যালোচনা কমিটির সভায় এ সিদ্ধান্ত হয়।



লেনদেন বন্ধ করে দেওয়া কোম্পানিগুলো হলো- সোনালী আঁশ, মিথুন নিটিং, তাল্লু স্পিনিং, সিএমসি কামাল, সাফকো স্পিনিং, মিরাকল ইন্ড্রাসট্রিজ, স্ট্যান্ডার্ড সিরামিকস, আজিজ পাইপ, বাংলাদেশ অটোকারস, ইউনাইটেড এয়ার, দেশ গার্মেন্টস, ঢাকা ডাইং ও এমবি ফার্মা।

এসইসির নির্বাহী পরিচালক মো. সাইফুল ইসলাম বাংলানিউজকে বলেন, ‘অস্বাভাবিক দাম বাড়ায় ১৩টি কোম্পানির শেয়ার লেনদেন কমিশন বন্ধ করে দিয়েছে। দুর্বল মৌলভিত্তি সম্পন্ন এসব কোম্পানির শেয়ারের দাম গত কয়েকদিন ধরে অস্বাভাবিকভাবে বেড়ে গিয়েছিল।

যে দুর্বল মৌলভিত্তি সম্পন্ন এসব কোম্পানি লোকসানে থাকার কারণে দীর্ঘদিন ধরে কোম্পানির শেয়ারহোল্ডাদের কোনো ধরনের লভ্যাংশ দিতে পারছে না। এদের মধ্যে জেড ক্যাটাগরির আজিজ পাইপ ২০০২ সাল থেকে কোনো ধরনের লভ্যাংশ দিতে পারছে না। তারপরেও গত ৪ কার্যদিবসে ১০০ টাকা অভিহিত মূল্যের এই কোম্পানির শেয়ারের দাম প্রায় ৫০০ টাকা থেকে বেড়ে ৭৮৮ টাকায় উন্নীত হয়। একই অবস্থা তাল্লু স্পিনিংয়ের ক্ষেত্রেও। এই কোম্পানিটি ২০০৭ সাল থেকে কোনো লভ্যাংশ দিচ্ছে না। এরপরও গত ৬ কার্যদিবসে এই কোম্পানির শেয়ারের দাম ৬০০ টাকা থেকে বেড়ে ১ হাজার ২২২ টাকায় উন্নীত হয়। এই সময়ের মধ্যে কোম্পানিটির দাম বেড়েছে দ্বিগুণেরও বেশি।

অন্যদিকে জেট গ্রুপের তালিকাভুক্ত সাফকো স্পিনিং লিমিটেডের প্রতিটি শেয়ার গত ৫ কার্যদিবস আগে ৫০০ টাকায় লেনদেন হলেও মঙ্গলবার লেনদেন বন্ধ করার আগ মুহূর্ত পর্যন্ত ৮৯৮ টাকায় লেনদেন হয়।

পাট খাতের তালিকাভুক্ত কোম্পানি সোনালী আঁশ গত ৭ কার্যদিবসে ২ হাজার ৪০০ টাকা থেকে বেড়ে ৪ হাজার ১২৫ টাকায় সর্বশেষ লেনদেন হয়।
    
বাংলাদেশ সময়: ১৬১৬ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa