ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

নরডিকদেশ তথ্য-প্রযুক্তিখাতে বিনিয়োগ বাড়াতে চায়

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৬ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০১০

ঢাকা: ‘উত্তর ইউরোপীয়দেশগুলো (নরডিক) বাংলাদেশে তথ্য-প্রযুক্তিখাত, পরিবেশ এবং উন্নয়নে বিনিয়োগ বাড়াতে চায়। বাংলাদেশে বিনিয়োগ পরিবেশ অনেক দেশের চেয়ে ভালো।

বিনিয়োগ নিরাপত্তা থাকলেও রাজনৈতিক স্থিতিশীলতা নেই। ’

মঙ্গলবার রাজধানীর হোটেল ওয়েস্টিনে সফররত নরওয়ের পরিবেশ ও উন্নয়নবিষয়ক মন্ত্রী এরিক সোল-হেম নরডিক চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্র্রিজয়ের শুভযাত্রা অনুষ্ঠানে এসব কথা বলেন।

অনুষ্ঠানে বাংলাদেশের বাণিজ্যমন্ত্রী মো. ফারুক খান প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পররাষ্ট্র সচিব মিজারুল কায়েস, এফবিসিসিআই সভাপতি এ কে আজাদ, কানাডিয়ান চেম্বার অ্যান্ড কমার্সের সভাপতি আফতাব-উল ইসলাম, বাংলাদেশ-জার্মান চেম্বারের নির্বাহী পরিচালক ডেনিল সেউল্ড, নরওয়ের রাষ্ট্রদূত রনজি বিরতেলুন্ড, সুইডেন রাষ্ট্রদূত অ্যানেলি লিন্ডহ কেনি এবং ডেনমার্ক  রাষ্ট্রদূত সুইন্ড ওলিই।

প্রধান অতিথির বক্তব্যে বাণিজ্যমন্ত্রী ফারুক খান বলেন, ‘বাংলাদেশকে আর ছোট করে দেখার সুযোগ নেই। বর্তমানে বাংলাদেশে বিনিয়োগ  পরিবেশ অতীতের তুলনায় অনেক ভালো। ’

তিনি নরডিক দেশগুলোকে টেলিযোগাযোগ, তথ্য-প্রযুক্তি খাত এবং জাহাজ নির্মাণ শিল্পে বিনিয়োগেরও আহ্বান জানান।    

বাণিজ্যমন্ত্রী বলেন, ‘২০০৮-২০০৯ অর্থ বছরের চেয়ে ২০০৯-২০১০ অর্থ বছরে নরডিক দেশগুলোর সঙ্গে বাংলাদেশের বাণিজ্য বেড়েছে প্রায় ২৫০ মিলিয়ন ডলার। এর মধ্যে বাংলাদেশের আয় ৫০০ মিলিয়ন ডলারের ওপরে।

অনুষ্ঠান শেষে নরডিক চেম্বার অ্যান্ড কমার্সের ৭ সদস্য বিশিষ্ট কমিটি ঘোষণা করা হয়।

এদিকে, নরওয়ের মন্ত্রীর সঙ্গে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এক বৈঠক করেন। বৈঠক শেষে তিনি সাংবাদিকদের জানান, ‘নরওয়ে বাংলাদেশের পরিবেশ এবং জ্বালানিখাতে বিনিয়োগ করতে চায়। ’

অর্থমন্ত্রী নরওয়েকে বাংলাদেশের শিক্ষাখাতের উন্নয়নেও এগিয়ে আসার আহ্বান জানান।

অর্থমন্ত্রীর সঙ্গে বৈঠকের পর এরিক সোল-হেম খাদ্য ও দুর্যোগ ব্যবস্থাপনামন্ত্রী ড. আব্দুর রাজ্জাকের সঙ্গেও দেখা করেন।

বাংলাদেশ সময়: ১৮১০ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০১০।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।