ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বিদ্যুৎ: ৬৭৬ কোটি টাকার অডিট আপত্তি খতিয়ে দেখতে কমিটি গঠনের নির্দেশ

গাজী জহিরুল ইসলাম, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৫ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০১০
বিদ্যুৎ: ৬৭৬ কোটি টাকার অডিট আপত্তি খতিয়ে দেখতে কমিটি গঠনের নির্দেশ

ঢাকা : বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের ৬৭৬ কোটি ৩৬ লাখ টাকা ক্ষতির অডিট আপত্তি তদন্ত করতে তিন সদস্য বিশিষ্ট কমিটি গঠন করার নির্দেশ দিয়েছে সরকারি হিসাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

কমিটিকে বিষয়টি তদন্ত করে ৩০ (ত্রিশ) দিনের মধ্যে রিপোর্ট জমা দিতে হবে।



মন্ত্রণালয়ের অধীনে বৈদেশিক সাহায্যপুষ্ট বিভিন্ন প্রকল্পের কাজ নির্ধারিত সময়ে শেষ না করায় এই বিপুল ক্ষতি হয়।

সরকারী হিসাব স¤পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ড. মহীউদ্দীন খান আলমগীরের সভাপতিত্বে বৃহস্পতিবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে এ নির্দেশ দেওয়া হয়।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবকে আহবায়ক এবং বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের সদস্য (পরিকল্পনা ও উন্নয়ন) এবং সদস্যকে (অর্থ) সদস্য করে তিন সদস্যের কমিটি গঠন করার নির্দেশ দেওয়া হয়।

কমিটির সদস্য অধ্যাপক মো. আলী আশরাফ, ড. টিআইএম ফজলে রাব্বি চৌধুরী, এমকে আনোয়ার, মুহা. ইমাজ উদ্দিন প্রাং, খান টিপু সুলতান এবং মোছা. ফরিদা আখতার বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠকে রাশিয়ার অর্থায়নে ২১০ মেগাওয়াট সিদ্ধিরগঞ্জ থারমাল পাওয়ার স্টেশন প্রকল্প বাস্তবায়নে বিলম্বিত হওয়ার কারণ, দীর্ঘসূত্রতা, অপরিকল্পিতভাবে পিপিতে নতুন অংগ সংস্থান, অস্বাভাবিকভাবে প্রকল্প ব্যয় ১৩২.৩৯% বৃদ্ধির কারণ উদঘাটনসহ দায়-দায়িত্ব নির্ধারণ করার সুপারিশ করা হয়। এ ব্যাপারে  একটি তদন্ত প্রতিবেদন একনেক-এ পেশ করার জন্য আইএমইডিকে নির্দেশনা দিয়েছে।

কমিটি জনগণের অর্থ এভাবে অপচয়কে অপরাধ হিসেবে এবং প্রকল্প ব্যয় ১৩২.৩৯% বৃদ্ধির বিষয়টি সংশ্লিষ্ট কর্মকর্তাদের অদক্ষতা হিসেবে বিবেচনা করেছে।   পাশাপাশি  লোকাল এজেন্টকে পরিকল্পিতভাবে লাভবান করার উদ্দেশ্যে এ কাজ করা হয়েছে মর্মেও অভিমত দেয়।
       
এছাড়াও বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের ওপর ২০০৪-২০০৫ অর্থ বছরের নিরীক্ষা প্রতিবেদনে উত্থাপিত অডিট আপত্তির অনুচ্ছেদ : ১, ২,৩,৪,৫,৬,৭ এবং ৯ বিষয়ে এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীন ৯ম জাতীয় সংসদের সরকারি হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটির ৩য়, ৬ষ্ঠ এবং ৯ম বৈঠকে গৃহীত সিদ্ধান্তের বাস্তবায়নের অগ্রগতি পর্যালোচনা করা হয়।
       
এদিকে পিপিআর-২০০৩ যথাযথভাবে অনুসরণ না করে ১ কোটি ৫২ লাখ টাকার কার্যাদেশ প্রদানকে নিয়ম বহির্ভূত উল্লেখ করে কমিটি দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা নিয়ে ৩০(ত্রিশ) দিনের মধ্যে বিষয়টি অডিট অফিসের মাধ্যমে কমিটিকে জানানোর সুপারিশ করে।

এ সময় বিদ্যুৎসচিব মো. আবুল কালাম আজাদ, প্রাথমিক ও গণশিক্ষা সচিব  একেএম আবদুল আউয়াল মজুমদার, ডিসিএজি মনীন্দ্র চন্দ্র দেসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
 
বাংলাদেশ সময় : ১৮০৪ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।