ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বাটেক্সপো-২০১০: সবার লক্ষ্য প্রচার ও ক্রেতা

সালাম ফারুক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৬ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০১০
বাটেক্সপো-২০১০: সবার লক্ষ্য প্রচার ও ক্রেতা

ঢাকা: ‘প্রথম দিনেই আমরা ভালো সাড়া পেয়েছি। দুপুর আড়াইটার মধ্যেই (প্রথম দিন) অন্তত ১৫টি ক্রেতা প্রতিষ্ঠান আমাদের সঙ্গে কথা বলেছে।

তিনদিনের এ প্রদর্শনীতে কমপক্ষে ৫০টি প্রতিষ্ঠান আসবে বলে আশা করছি। ’

কথাগুলো বললেন বাটেক্সপো ছাড়াও বিশ্বের বিভিন্ন দেশে অসংখ্য প্রদর্শনীতে অংশ নেওয়া সাসকো গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক শেখ আতিয়ার রহমান (দিপু)।

বৃহস্পতিবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনকেন্দ্রে শুরু হওয়া বাটেক্সপো ২০১০-তে নিজের স্টলের সামনে দাঁড়িয়ে কথাগুলো বলছিলেন তিনি।

বললেন, ‘এ ধরনে প্রদর্শনীতের অংশ নেওয়া মানেই নিজের ব্যবসাকে অনেকদূর এগিয়ে নিয়ে যাওয়া। আমি দেশের বাইরেও যেখানেই পোশাক শিল্পের প্রদর্শনীর খবর পাই অংশ নিই। বেশ সাড়াও পাই। ’

পুরো প্রদর্শনীর সেরা নয়নাভিরাম স্টলগুলোর একটি এ সাসকোর।

শেখ আতিয়ার রহমান জানালেন, ২০১০-১১০ অর্থবছরে ২০০ কোটি টাকার শার্ট ও প্যান্ট রপ্তানি করার আশা করছেন তিনি। আগের বছর এর পরিমাণ ছিল ১৬০ কোটি টাকা।

প্রদর্শনীতে ১৩৭টি স্টল রয়েছে। দেশি-বিদেশি মিলিয়ে ৮৯টি প্রতিষ্ঠান এতে অংশ নিচ্ছে।

সরাসরি তৈরি পোশাক সরঞ্জাম রপ্তানিকারক প্রতিষ্ঠান কেডিএস এক্সেসরিজ লিমিটেডের কর্পোরেট কমিউনিকেশন ব্যবস্থাপক মাশুক রহমান বললেন, ‘মাত্র তো মেলা শুরু হলো। এখন পর্যন্ত কয়েকজনের সঙ্গে কথা হয়েছে। ’

তিনি জানান, তার প্রতিষ্ঠান গত জানুয়ারি থেকে এ পর্যন্ত ৩২ মিলিয়ন ডলার মূল্যের তৈরি পোশাক সরঞ্জাম রপ্তানি করেছে। ডিসেম্বরের মধ্যে আরও ৩ মিলিয়ন ডলারের পণ্য রপ্তানির আশা করছেন তিনি।

কেডিএস গ্রুপের এ বছরের রপ্তানি আয় প্রায় ৪৫০ মিলিয়ন ডলার বলে জানান মাশুক রহমান।

প্রথমবারের মতো এ প্রদর্শনীতে অংশ নিতে আসা এসরটেক্স গ্রুপের মূল্য লক্ষ্য ‘নতুন ক্রেতা সংগ্রহ’ বলে জানালেন এর মহাব্যবস্থাপক সাঈদ ইফতেখার রেজা।

নিটিং প্রতিষ্ঠানটির এ কর্মকর্তা বলেন, ‘নতুন ক্রেতা সংগ্রহ, পুরনো ক্রেতাদের চাহিদা আর বাজারের নতুন নতুন নকশা ও মূল্য সম্পর্কে ধারণা নেওয়ার জন্যই এবারের প্রদর্শনীতে এসেছি। ’

গত অর্থবছর (২০০৯-১০) ৪২ মিলিয়ন ডলার রপ্তানি আয় হওয়া এ প্রতিষ্ঠানটি এ বছর ৬০ মিলিয়ন ডলার রপ্তানি আয়ের আশা করছে। গত ৫ মাসে লক্ষ্যমাত্রার অর্ধেকেরও বেশি অর্জিত হয়েছে বলে জানান সাঈদ ইফতেখার রেজা।

পাকিস্তান থেকে আসা জাহরা টেক্সটাইলও বাংলাদেশে প্রথমবারের মতো এ প্রদর্শনীতে অংশ নিচ্ছে। প্রতিষ্ঠানটির বাংলাদেশ এজেন্ট আবদুর রহমানও বাংলানিউজকে জানান, প্রতিষ্ঠানটি বাংলাদেশে সুতা রপ্তানি করে থাকে।

জাহরা’র প্রধান নির্বাহী কর্মকর্তা জোহায়ের ডি. আগা (তড়যধরৎ উ. অমযধ) বলেন, ‘তৈরি পোশাক শিল্পে বেশ দ্রুত এগুচ্ছে। তাই এখানে বাংলাদেশি ক্রেতাদের আকর্ষণ করতেই এ দেশে এসেছি। আশা করছি ভালো ফল আসবে’

তিনি জানান, প্রতিষ্ঠানটি এ বছর ঢাকায় প্রায় চার মিলিয়ন ডলারের পণ্য রপ্তানি করেছে।

ডেনিম জিনস আর ফিজ পণ্য নিয়ে এ প্রদর্শনীতে অংশ নিচ্ছে নাসা গ্রুপের নাসা-জাইপেই টেক্সটাইল মিলস।

প্রতিষ্ঠানটির উপ-মহাব্যবস্থাপক (বিপণন) নূরুল আইন আনু বললেন, ‘আগে ফিজ পণ্য এদেশে আমদানি করতে হতো। এখন আমরাসহ চার/পাঁচটি প্রতিষ্ঠান এগুলো স্থানীয়ভাবে তৈরি করি। দেশের বিভিন্ন তৈরি পোশাক কারখানা আমাদের কাছ থেকে এগুলো নিচ্ছে। রপ্তানিও হচ্ছে কিছু কিছু। ’

মামটেক্সের পরিচালক আর কে সুমন বললেন, এক জায়গায় এ শিল্পের বাজার ও এর বিভিন্ন ধরনের পণ্য সম্পর্কে জানতে এ প্রদর্শনীতে অংশ নিচ্ছি। এরই মধ্যে কয়েকজন ক্রেতা এসে দেখে গেছেন।

এনআরজি কম্পোজিট ইয়ার্ন ডায়িংয়ের নিটিং বিভাগের উপ-মহাব্যবস্থাপক শাহ আলম ডালিম বললেন, ‘প্রথম দিন ক্রেতারা তেমন আসেন না। দ্বিতীয় ও তৃতীয় দিন ভালো ক্রেতার সমাগম হবে বলে মনে করছি। ’

সুয়েটার ও সুতা উৎপাদনকারী এ প্রতিষ্ঠানটি এ বছর প্রায় চার মিলিয়ন ডলারের সুয়েটার, ১৫/১৬ মিলিয়ন ডলারের ডায়িং পণ্য ও ১০/১২ মিলিয়ন ডলার মূল্যের স্পিনিং সামগ্রী রপ্তানি করে থাকে বলে জানান তিনি। ’

এ প্রদর্শনীর মাধ্যমে নতুন নতুন আরও ক্রেতা সংগ্রহ করা সম্ভব হবে বলে তিনি মনে করেন।

প্রদর্শনীর আয়োজক বাংলাদেশ গার্মেন্ট ম্যানুফেকচারার্স অ্যান্ড এক্সপোর্টার অ্যাসোসিয়েশনে বুধবার এক সাংবাদিক সম্মেলনে জানিয়েছিল, ২০তম বাটেক্সপোতে ৪১ দশমিক ৬৪ মিলিয়ন মার্কিট ডলারের স্পট অর্ডার পড়েছিল। এবার তা আরও বেশি হবে বলেও মন্তব্য করেন প্রদর্শনীতে অংশগ্রহণকারী বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তারা। প্রদর্শনীর দ্বিতীয় দিন শুক্রবার বিপুলসংখ্যক ক্রেতার সমাগম হবে বলে মনে করছেন তারা।

বাংলাদেশ সময়: ১৮০৩ ঘণ্টা, ২৫ নভেম্বর, ২০১০৬
এসএফ/জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।