ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ব্যাংক- বীমা ও মিউচুয়াল ফান্ডের দাম বাড়ায় পুঁজিবাজার চাঙ্গা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৮ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০১০
ব্যাংক- বীমা ও মিউচুয়াল ফান্ডের দাম বাড়ায় পুঁজিবাজার চাঙ্গা

ঢাকাঃ ব্যাংক, বীমা ও মিউচুয়াল ফান্ডের দাম বাড়ায় পুঁজিবাজারে চাঙ্গাভাব অব্যাহত রয়েছে। সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) টানা দ্বিতীয় দিনের ন্যায় ব্যাংক ও বীমা খাতের শেয়ারের দাম বেড়েছে।

এদিন লেনদেন হওয়া শীর্ষ দশ কোম্পানির তালিকায় ৮টিই ছিল ব্যাংক।

অন্যদিকে টানা দরপতনের পর মিউচুয়াল ফান্ডের দাম বাড়া ছিল চোখের পড়ার মতো। দিনশেষে ডিএসইতে মূল্য বৃদ্ধির শীর্ষ ১০ কোম্পানির তালিকায় ৮টিই ছিল মিউচুয়াল ফান্ড।

তবে এদিন আর্থিক প্রতিষ্ঠান, বিদ্যুৎ ও জ্বালানি, প্রকৌশল, টেক্সটাইল, সিরামিকস ও সিমেন্ট খাতের লেনদেন হওয়া বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম কমেছে।

তবে ব্যাংক ও মিউচুয়াল ফান্ডের ইউনিটের দাম বাড়াকে স্বাভাবিক হিসেবেই দেখছেন বাজার বিশ্লেষকরা ।

এ ব্যাপারে ডিএসইর সাবেক সিনিয়র সহ-সভাপতি আহমেদ রশিদ লালী বাংলানিউজকে বলেন, ব্যাংক একটি ফান্ডামেন্টাল সেক্টর। সামনে ডিসেম্বর মাস হওয়ায় বিনিয়োগকারীরা এ খাতে পজিশন নিচ্ছে।

অন্যদিকে এক সময় মিউচুয়াল ফান্ডের শেয়ারের দাম অতিমূল্যায়িত হলেও বর্তমানে সেই অবস্থান নেই। তাই বিনিয়োগকবারীরা এই খাতে বিনিযোগ করা নিরাপদ মনে করছে।

বাজারের অব্যাহত দর বৃদ্ধি প্রসঙ্গে তিনি বলেন, এসইসির মার্জিন লোন রেশিও কমিয়ে আনার বিষয়ে যে সিদ্ধান্ত নিযেছে এটি ভাল পদক্ষেপ। তবে এটি সঠিকভাবে অনুসরণ করা হচ্ছে কিনা তা ভালভাবে মনিটরিং করা দরকার।

বিশেষ করে ঢাকার বাইরে যে শাখা হাউজগুলো রয়েছে সেগুলো ডিএসই ও সিএসই মনিটরিং টিম ভাল করে মনিটরিং করলে বাজার আরো স্বাভাবিক হয়ে  আসবে।

বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হওয়া ২২৮ টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১১২ টির এবং কমেছে ১১৬ টির। সাধারণ মূল্য সূচক আগের দিনের চেয়ে ৪৮ দশমিক ১৮ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৭২১ দশমিক ০৯ পয়েন্টে দাঁড়িয়েছে।

দিনশেষে ২ হাজার ৮৭০ কোটি  ২৬ লাখ ৭৪ হাজার টাকার শেয়ার লেনদেন হয়। এটি আগের দিনের চেয়ে ১৭৭ কোটি ২৩ লাখ টাকা বেশি।

লেনদেনের ভিত্তিতে (টাকায়) প্রধান ১০টি কোম্পানি হলো - সাউথইস্ট ব্যাংক, এনসিসি ব্যাংক, তিতাস গ্যাস, পূবালী ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক, বেক্সিমকো লিঃ, উত্তরা ব্যাংক, শাহজালাল ব্যাংক, ইউসিবিএল ও এবি ব্যাংক।

অন্যদিকে দর বাড়ার দিক থেকে শীর্ষ ১০টি কোম্পানি হলো -আইসিবি ইসলামিক ব্যাংক, ডেল্টাব্র্যাক হাউজিং মিউচুয়াল ফান্ড, প্যারামাউন্ট ইন্সুরেন্স, ১ম প্রাইম মিউচুয়াল ফান্ড, ২য় আইসিবি, ৩য় আইসিবি, আইসিবি এমপ্লয়ীজ ১ম মিউচুয়াল ফান্ড, এশিয়া ইন্সুরেন্স, ৫ম আইসিবি ও প্রাইম ফাইন্যান্স ১ম মিউচুয়াল ফান্ড।

বাংলাদেশ সময়: ১৯১৫ঘণ্টা, নভেম্বর ২৫, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।