ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

শত কোটি টাকার দায় নিয়ে জয়পুরহাট চিনিকলে আখ মাড়াই শুরু

মাজেদ রহমান, জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৭ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১০
শত কোটি টাকার দায় নিয়ে জয়পুরহাট চিনিকলে আখ মাড়াই শুরু

জয়পুরহাট: প্রায় ১’শ কোটি টাকার দায়ভার মাথায় নিয়ে দেশের বৃহত্তম জয়পুরহাট চিনিকলে ২০১০-২০১১ মৌসুমের আখ মাড়াই শুক্রবার দুপুরে শুরু হয়েছে।

সদর উপজেলার চেয়ারম্যান আব্বাস আলী মন্ডল এ কর্মসূচির উদ্বোধন করেন।



চিনিকল জোনে এবার ১১ হাজার একর জমিতে আখ চাষ হয়েছে। যা গত বছরগুলোর তুলনায় ৩ হাজার একর বেশি। চলতি ২০১০-২০১১ মৌসুমে ১১ হাজার একর জমির ১ লাখ মেট্রিক টন আখ মাড়াই করে সাড়ে ৭ হাজার মেঃ টন চিনি উৎপাদনের ল্যমাত্রা নির্ধারণ করেছে এবং মাড়াই দিবস ধরা হয়েছে ৬০ দিন।

গত মাড়াই মৌসুমে ৫৩ হাজার ৭ শত ৪২ মেট্রিক টন আখ মাড়াই করে ৩ হাজার ৮’শ ৯০ মেট্রিক চিনি উৎপাদন করে এ চিনিকলটি। এবছর কল চালু ছিল মাত্র ৩৩ দিন। আর তাতেই চিনিকলটি  লোকসান গুনেছিল প্রায় ১৪ কোটি টাকা।

১৯৬২ সালে জয়পুরহাট চিনিকলটি স্থাপিত হওয়ার পর এ পযন্ত ৪৮টি আখ মাড়াই মৌসুম শেষ করেছে। এর মধ্যে ৩২টি আখ মাড়াই মৌসুমে চিনিকলটি ৬৪ কোটি টাকা লোকসান গুনেছে। পুঞ্জীভুত এই লোকসানের বোঝা মাথায় নিয়ে জয়পুরহাট চিনিকল ২০১০-১১ আখ মাড়াই মৌসুম শুরু করতে যাচ্ছে। ৫৫ কোটি টাকা  ব্যাংক ঋণসহ চিনিকলটির বর্তমান দায় রয়েছে প্রায় শতকোটি টাকা।

চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক মোফাকখারুল ইসলাম জানান, আখ চাষ বৃদ্ধির জন্য সরকার এরই মধ্যে আখের দাম বাড়ানো, আখ চাষীদের নগদ অর্থ ভর্তুকি দেওয়াসহ নানা পদপে নিয়েছে।

চলতি মৌসুমে আখের মূল্য ৪০ কেজিতে  ১৮.২২ টাকা বৃদ্ধি করা হয়েছে। গত মৌসুমে আখের মূল্য ছিল ৭০.৭৩ টাকা এবার তা বাড়িয়ে  করা হয়েছে ৮৮.৯৫ টাকা।

চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক মোফাকখারুল ইসলাম বাংলানিউজকে জানান, দেশের চিনিকলগুলোকে লাভজনক পর্যায়ে নিয়ে যেতে আখের মূল্যের সাথে সামঞ্জস্য রেখে চিনির মূল্য নির্ধারণ করতে হবে, প্রতিমাসে বিপুল অংকের ব্যাংকসুদ মাফ করে মূল টাকা পরিশোধের সুযোগ সৃষ্টি করে দিতে হবে। যত্রযত্র আবাদী জমি নষ্টের প্রবণতা রোধ করতে হবে এবং উন্নত জাতের আখবীজের জন্য গবেষণা করতে হবে। আর এসব সম্ভব হলেই দেশের ১৫ টি চিনিকলকে লাভজনক পর্যায়ে নিয়ে যাওয়া সম্ভব।

বাংলাদেশ সময় ১১০৪ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।