ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

সাপ্লাই চেইন ব্যবস্থাপনার ধারণা এখন বাংলাদেশে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৯ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১০

ঢাকা: ‘প্রথম আন্তর্জাতিক সাপ্লাই চেইন ব্যবস্থাপনা সম্মেলন, বাংলাদেশ ২০১১’ আয়োজনের মধ্য দিয়ে বাংলাদেশে বিশ্ববাজারে বহুল প্রচলিত সাপ্লাই চেইন ব্যবস্থাপনার ধারণার প্রচলন করছে ট্রিনিটি কমিউনিকেশন লিমিটেড।

আগামী ১১ ও ১২ ফেব্রুয়ারি রাজধানীর রেডিসন ওয়াটার গার্ডেন হোটেলে আন্তর্জাতিক সাপ্লাই চেইন এডুকেশন অ্যালায়েন্স (আই.এস.সি.ই.এ.) ইউএসএ-এর সহযোগিতায় এ সম্মেলন অনুষ্ঠিত হবে।



শুক্রবার বিকেল ৪টায় জাতীয় প্রেসকাবে ট্রিনিটি কমিউনিকেশন আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

সম্মেলনে বলা হয়, ‘বাংলাদেশে প্রথমবারের মতো সাপ্লাই চেইন ধারণাটি আনুষ্ঠানিকভাবে আত্মপ্রকাশ করলেও, বাংলাদেশের বহুজাতিক প্রতিষ্ঠানগুলোর পাশাপাশি দেশিয় বড় বড় কর্পোরেট প্রতিষ্ঠানগুলোতে এ ধারণা ক্রমশ জনপ্রিয় হচ্ছে। ’

সম্মেলনে উপস্থিত আই.এস.সি.ই.এ.-এর সি.ই.ও. এজাজুর রহমান  বলেন, ‘বাংলাদেশের মতো একটি তৃতীয় বিশ্বের দেশের পোশাক, ঔষধ, চামড়া ও খাদ্যের  মতো রপ্তানিমুখী শিল্পের উন্নয়নের জন্য সাপ্লাই চেইন ব্যবস্থাপনার কোনো বিকল্প নেই।

তিনি দুঃখ প্রকাশ করে বলেন, ‘কার্যকরী ও ফলদায়ক পরিকল্পনা, প্রযুক্তি ও মানবসম্পদ ব্যবহার ও উৎপাদন ব্যয় কমাতে বাংলাদেশে এখনও সাপ্লাই চেইন ব্যবস্থাপনাটি পূর্ণাঙ্গ প্রাতিষ্ঠানিক রূপ পায় নি।

ফেব্রুয়ারিতে অনুষ্ঠেয় সম্মেলনে সাপ্লাই চেইন ব্যবস্থাপনার ওপর প্রশিক্ষণ প্রাপ্তদের সনদপত্র প্রদান, এর সঙ্গে সংশ্লিষ্টদের পুরস্কার প্রদান ও আলোচনাসভাসহ গৃহীত বিভিন্ন কর্মসূচি এ ধারণাকে বাংলাদেশে একটি শক্ত ভিত্তির ওপর প্রতিষ্ঠিত করবে বলেও তিনি আশা প্রকাশ করেন।

সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বিভিন্ন সংস্থা ও কর্পোরেট প্রতিষ্ঠানের পরিচালক ও কর্মকর্তারা।

উল্লেখ্য, সাপ্লাই চেইন ব্যবস্থাপনা ক্রয়, উৎপাদন, বিতরণ সম্পর্কিত সকল পরিকল্পনা ও ব্যবস্থাপনার মধ্যে সমন্বয় সাধন করে এবং একটি নিয়মতান্ত্রিক পদ্ধতির মাধ্যমে যোগদানকারী, উৎপাদনকারী, মধ্যস্থতাকারী, পাইকারি বিক্রেতা, খুচরা বিক্রেতা থেকে সর্বশেষ ক্রেতাদের একত্রীকরণ ও সহযোগিতা করে থাকে।

বাংলাদেশ সময়: ১৯১০, নভেম্বর ২৬, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।