ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ব্যাংকিং খাতের শেয়ারের দাম বাড়ায় চাঙ্গা পুঁজিবাজার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৩ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০১০
ব্যাংকিং খাতের শেয়ারের দাম বাড়ায় চাঙ্গা পুঁজিবাজার

ঢাকা :  ব্যাংক, বীমা, সিরামিকস ও আইটি খাতের শেয়ারের দাম বাড়ায় চাঙ্গা হয়ে উঠেছে দেশের প্রধান পুঁজিবাজার- ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। বুধবার ডিএসইতে লেনদেন হওয়া ৩০টি ব্যাংকের মধ্যে সব ক’টি ব্যাংকের শেয়ারের দাম বেড়েছে।

একই অবস্থা সিরামিকস ও আইটি খাতেও।

অন্যদিকে বীমা, সিমেন্ট ও খাদ্য খাতের প্রায় সব কোম্পানির শেয়ারের দাম বেড়েছে। তবে এদিন প্রকৌশল, বিদ্যুৎ ও জ্বালানি, আর্থিক প্রতিষ্ঠান ও মিউচুয়াল ফান্ডের বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম কমেছে।
 
দিনশেষে ডিএসইতে ২ হাজার ৪৭৯ কোটি  ৩৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। এটি আগের দিনের চেয়ে ৫৫৬ কোটি ৭৭ লাখ টাকা বেশি। লেনদেন হওয়া ২৩৪টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৪৯টির এবং কমেছে ৮০টি ও ৫টি কোম্পানির শেয়ারের দাম অপরিবর্তিত আছে। সাধারণ মূল্যসূচক আগের দিনের চেয়ে ১২০ দশমিক ৭৪ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৭২৩ দশমিক ১৮ পয়েন্টে দাঁড়িয়েছে। এটি একদিনে ডিএসইর সর্বোচ্চ সূচক।

অন্যদিকে বুধবার বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম বাড়ায় বাজার মূলধনেও নতুন রেকর্ড সৃষ্টি হয়েছে। এদিন বাজার মূলধন প্রথমবারের মতো ২ লাখ ৬৩ হাজার ৫৯৮ কোটি টাকায় উন্নীত হয়।
 
বাজারের এই উর্ধ্বগতিকে স্বাভাবিক হিসেবেই দেখছেন বাজার বিশ্লেষকরা। তাদের মধ্যে গত কয়েকদিন ব্যাংকিং খাতের শেয়ারের প্রফিট টেকিংয়ের কারণে এই খাতে কিছুটা দরপতন হয়েছিল। কিন্তু আজ আবার তা দাঁড়িয়েছে। আবার প্রফিট টেকিং হলে কিছুটা দরপতন হবে।

এ বিষয়ে ডিএসই‘র সাবেক সিনিয়র সহসভাপতি আহমেদ রশিদ লালী বলেন, আজ দুইটি কারণে বাজার ঘুরে দাঁড়িয়েছে। প্রথমত- ব্যাংকিং খাতের শেয়ারের উর্ধ্বমুখী আর দ্বিতীয়ত ব্রোকারমার্জিন বর্ধিত হারে জমা দেওয়ার মেয়াদ এসইসি এক মাস বাড়িয়েছে। এই দুই কারণেই পুঁজিবাজার উর্ধ্বমুখী হয়েছে।

তিনি বলেন, গত কয়েকদিন ব্যাংকিং খাতের শেয়ারে কিছুটা মূল্য কারেকশনের পর আজ আবার এটি ঘুরে দাঁড়িয়েছে। হয়ত আরও কয়েকদিন তা অব্যাহত থাকতে পারে। বিশেষ করে ব্যাংকিং খাতের সব শেয়ার পর্যায়ক্রমে ১০ টাকা করা হবে এবং ডিসেম্বর মাসে ব্যাংকের কোজিং থাকায় বিনিয়োগকারীরা এই সময়ে এই খাতে বিনিযোগ করা নিরাপদ মনে করেন। ফলে এই খাতটি আবার ঘুরে দাঁড়িয়েছে।
        
বুধ্বার ডিএসইতে লেনদেনের ভিত্তিতে (টাকায়) প্রধান ১০টি কোম্পানি হলো-  ইউসিবিএল, সাউথইষ্ট ব্যাংক লি., শাহজালাল ইসলামী ব্যাংক লি., পূবালী ব্যাংক লিঃ, শাইনপুকুর সিরামিকস্, স্ট্যাডার্ড ব্যাংক লি., এবি ব্যাংক লি., বেক্সিমকো লি., প্রাইম ব্যাংক লি. ও মার্কেন্টাইল ব্যাংক লি.।

বাংলঅদেশ সময় : ১৮১০ ঘণ্টা, ডিসেম্বর ০১, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad