ঢাকা, রবিবার, ২৮ চৈত্র ১৪২৭, ১১ এপ্রিল ২০২১, ২৭ শাবান ১৪৪২

অর্থনীতি-ব্যবসা

সরকার চায় ব্যবসায়ীরা বিদেশেও বিনিয়োগ করুক: বাণিজ্যমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩১ ঘণ্টা, ডিসেম্বর ৪, ২০১০
সরকার চায় ব্যবসায়ীরা বিদেশেও বিনিয়োগ করুক: বাণিজ্যমন্ত্রী

ঢাকা: বাণিজ্যমন্ত্রী মুহাম্মদ ফারুক খান বলেছেন, সরকার চায় বাংলাদেশের ব্যবসায়ীরা বিদেশেও বিনিয়োগ করুক। এ লক্ষ্যে ব্যবসায়ীদের বিদেশে বিনিয়োগের অনুমতি দেওয়ার বিষয়টি চিন্তা-ভাবনা করা হচ্ছে।



আগামী জানুয়ারিতে এ সংক্রান্ত একটি সিদ্ধান্ত নেওয়া হতে পারে বলে জানান তিনি।

শনিবার দুপুরে বাণিজ্য মন্ত্রণালয় ও বাংলাদেশ ফরেন ট্রেড ইনস্টিটিউট (বিএফটিআই)’র যৌথ উদ্যোগে প্রকাশিত ‘ট্রেড অ্যালমানাক-২০১০’ শীর্ষক গ্রন্থের প্রকাশনা উৎসবে প্রধান অতিথির বক্তব্যে বাণিজ্যমন্ত্রী এ কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী আরও বলেন, ‘অনেক উন্নত অবস্থানে যাওয়ার সুযোগ রয়েছে আমাদের। বাংলাদেশের এ সম্ভাবনাকে সঠিকভাবে বিশ্বের দরবারে তুলে ধরতে হবে। ’

তিনি বলেন, ‘বিশ্বকে বুঝিয়ে দিতে হবে বাংলাদেশ সাহায্যনির্ভর দেশ নয়, বাংলাদেশ একটি বাণিজ্যভিত্তিক দেশ। ’

ফারুক খান বলেন, বর্তমান তথ্য প্রযুক্তির যুগে তথ্য প্রাপ্তি খুবই গুরুত্বপূর্ণ বিষয়। প্রকাশিত এ বইটিতে বাংলাদেশের সঙ্গে দ্বি-পাক্ষিক বাণিজ্য রয়েছে এমন ৬০ টি দেশের ব্যবসা-বাণিজ্য সম্পর্কিত তথ্য রয়েছে। যা হয়তো বাংলাদেশের ব্যবসায়ীদের কিছুটা কাজে লাগবে।

প্রতি বছর বইটির তথ্য হালনাগাদ করা হবে উল্লেখ করে তিনি বলেন, ‘তবে বইয়ের তথ্যগুলো আরেকটু গবেষণাধর্মী হওয়া প্রয়োজন। ’

এফবিসিসিআই সভাপতি এ কে আজাদ বলেন, দেশে বিনিয়োগ ও ব্যবসা-বাণিজ্য পরিচালনা করার মতো পর্যাপ্ত তথ্য-উপাত্ত বা কোনও সমীক্ষা ব্যবসায়ীদের সংগঠন ও ব্যবসায়ীদের কাছে নেই। এগুলো পাওয়ারও কোনও সুযোগ নেই। অন্যদিকে বিদেশি ব্যবসায়ী ও তাদের সংগঠনসমূহের কাছে তাদের দেশের ব্যবসা-বাণিজ্য সংক্রান্ত প্রচুর তথ্য থাকে। তথ্য থাকলে বিনিয়োগ ও ব্যবসা-বাণিজ্য পরিচালনা অনেক সহজ হয়। এদিক থেকে আমরা পিছিয়ে আছি।

 প্রকাশিত বইটি ব্যবসায়ীদের চাহিদা পূরণে কিছুটা সহায়ক হবে বলে তিনি আশা প্রকাশ করেন।  
    
অনুষ্ঠানের বাণিজ্য সচিব মোহাম্মদ গোলাম হোসেনসহ সংশ্লিষ্ট কর্মকর্তা ও ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৬২৮ ঘণ্টা, ডিসেম্বর ০৪, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa