ঢাকা, রবিবার, ২৮ চৈত্র ১৪২৭, ১১ এপ্রিল ২০২১, ২৭ শাবান ১৪৪২

অর্থনীতি-ব্যবসা

ডিএসইতে রেকর্ড লেনদেন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৯ ঘণ্টা, ডিসেম্বর ৫, ২০১০
ডিএসইতে রেকর্ড লেনদেন

ঢাকা: দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে আবারো রের্কড হয়েছে। সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার ডিএসইতে ৩ হাজার ২৪৯ কোটি ৫৭ লাখ ৫৬ হাজার টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড লেনদেন হয়েছে।



এটি একদিনে সর্বোচ্চ লেনদেন এবং আগের রেকর্ড লেনদেন থেকে প্রায় ৪১ কোটি টাকা বেশি। এর আগে গত ৩১ অক্টোবর ডিএসইতে ৩ হাজার ২০৮ কোটি টাকার লেনদেন হয়।
 
রোববার ডিএসইতে আর্থিক লেনদেন ছাড়াও বাজার মূলধন, সাধারণ মূল্যসূচক ও হাওলা বদলেও নতুন রের্কড হয়েছে।

এতো রের্কডের পরেও বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম কমেছে। বিশেষ করে বিদ্যুৎ ও জ্বালানি, সিমেন্ট, প্রকৌশল, খাদ্য ও অনুসাঙ্গিক, টেক্সটাইল, রসায়ন ও সিরামিকস খাতের শেয়ারে বড় ধরনের দরপতন হয়েছে।

তবে বীমা আর্থিক প্রতিষ্ঠানের বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম বেড়েছে। অন্যদিকে ব্যাংকিং খাতের শেয়ারের দাম ছিল মিশ্র।

রোববার ১০০ টাকা অভিহিত মূল্যের এবি ব্যাংক, ডাচ বাংলা ব্যাংক, আইএফআইসি ব্যাংক, সিটি ব্যাংক, ইসলামী ব্যাংক, প্রাইম ব্যাংক, শাহাজালাল ব্যাংক ও মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের বড় ধরনের মূল্য বৃদ্ধি হয়েছে।
 
দিনশেষে বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম কমলেও ব্যাংক ও বীমা খাতের শেয়ারের দাম বাড়ায় সাধারণ সূচক আগের দিনের চেয়ে ৮০ দশমিক ৪১ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৯১৮ দশমিক ৫১ পয়েন্টে উন্নীত হয়। বাজারের এই অবস্থাকে স্বাভাবিক বলে মনে করছেন না বাজার বিশ্লেষকরা। তাদের মতে, যেভাবে লাফিয়ে লাফিয়ে শেয়ারের দাম বাড়ছে এটি বিনিয়োগবারীদের জন্য বিপদের কারণ হতে পারে।
 
এ ব্যাপারে পুঁজিবাজার বিশ্লেষক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আবু আহমেদ বাংলানিউজকে বলেন, ‘ব্যাংক ও বীমা যেভাবে বাড়ছে তাতে করে এটি টেকসই হবে না। বিনিয়োগকারীরা যেভাবে এই খাতের দিকে ঝুঁকছে তাতে এটি তাদের জন্য বিপদের কারণ হতে পারে। ’

বাজারে কিছু বিনিয়োগকারী গ্যাম্বলিং করার কারণেই শেয়ারের দাম লাফিয়ে লাফিয়ে বাড়ছে বলে মন্তব্য করেন তিনি।
 
অধ্যাপক আবু আহমেদ বলেন, ‘বাজারে বড় ধরনের বিপর্যয় না হলেও বাজার শিগগিরই কারেকশন হবে। সাধারণ বিনিয়োগকারীরা সাবধান না হলে তাদের বিপদে পড়তে হবে। ’

বাংলাদেশ সময়: ১৭২৫ ঘণ্টা, ডিসেম্বর ০৫, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa